শেরপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস ও বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন-সত্যবয়ান

শেরপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস ও বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন-সত্যবয়ান

স্টাফ রিপোর্টার ||সারাদেশের ন্যায় শেরপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস ও বিজয়ের ৫০ বছর ‘বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’ উদযাপন করা হয়েছে। ১৬ ডিসেম্বর বৃহস্পতিবার সকাল সাড়ে ৬ টায় শেরপুর জেলা শহরের মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবকের মধ্য দিয়ে বিজয় দিবস ও বিজয়ের সুবর্ণজয়ন্তীর শুভসূচনা করা হয়।
এসময় ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন, জেলা প্রশাসক মোঃ মোমিনুর রশীদ, পুলিশ সুপার মোঃ হাসান নাহিদ চৌধুরী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) সাইয়েদ এজেড মোরশেদ আলী, শেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট চন্দন কুমার পাল পিপি।
পরে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ শেরপুর জেলা ইউনিট কমান্ড, শেরপুর সদর উপজেলা পরিষদের পক্ষে উপজেলা নির্বাহী অফিসার মেহনাজ ফেরদৌস ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম, শেরপুর পৌরসভার মেয়র আলহাজ্ব গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, শেরপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, শেরপুর জেলা মহিলা আওয়ামী লীগ, জেএন্ডএস গ্রুপের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাদুজ্জামান সাদী, বাংলাদেশ যুব মহিলা লীগ, শেরপুর প্রেসক্লাব, জাতীয় সাংবাদিক সংস্থা শেরপুর জেলা ইউনিট, শেরপুর সরকারি কলেজ, শেরপুর সরকারি মহিলা কলেজ, শেরপুর জেলা স্বাস্থ্য বিভাগ, নির্বাহী প্রকৌশলী বিদ্যুৎ বিতরণ বিভাগ শেরপুর, শেরপুর জেলা খাদ্য বিভাগ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, শেরপুর জেলা কারাগার, শেরপুর জেলা যুবলীগের সভাপতি ও রেড ক্রিসেন্ট’র সেক্রেটারি আলহাজ্ব মোঃ হাবিবুর রহমান হাবিব, বিএমএ শেরপুর জেলা শাখা, স্বাচিপ শেরপুর জেলা শাখা, বাংলাদেশ ছাত্রলীগ শেরপুর জেলা শাখা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারী বেসরকারি প্রতিষ্ঠান এবং বিএনপি ও জাতীয় পার্টিসহ সকল রাজনৈতিক দল সামাজিক সংগঠন পর্যায়ক্রমে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।
শ্রদ্ধা নিবেদন শেষে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে এক বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

এদিকে সূর্যোদয়ের সাথে সাথে সরকারি-বেসরকারি ব্যাংক, বীমা, বিভিন্ন শায়ত্ব-শ্বাসিত প্রতিষ্ঠান, ব্যবসায়ী প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং শহরের বিভিন্ন মোড়ে নানা রংয়ের পতাকা দিয়ে সাজানো হয়।
এছাড়াও মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাদের বিজয় ফুল দিয়ে বরণ করে নেন জেলা প্রশাসক মোঃ মোমিনুর রশীদ, পুলিশ সুপার মোঃ হাসান নাহিদ চৌধুরী সহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাগণ।

কুচকাওয়াজ আগে জাতীয় সঙ্গীতের মধ্যে দিয়ে জাতীয় পতাকা উত্তোলন এবং রঙ্গিন বেলুন ও শ্বেতকপোত উড়িয়ে আনুষ্ঠানিকতা শুরু করা হয়।
পরে পুলিশ বাহিনী, আনসার বাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বিএনসিসি, মহিলা বিএনসিসি, রোভার স্কাউটস, বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক সম্মিলিত মনোজ্ঞ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এ কুচকাওয়াজ অনুষ্ঠানের সালাম ও অভিবাদন গ্রহণ করেন জেলা প্রশাসক মোঃ মোমিনুর রশীদ ও পুলিশ সুপার মোঃ হাসান নাহিদ চৌধুরী।

এসময় বিজয় দিবসের মঞ্চে অন্যান্যদের মধ্যে স্থানীয় সরকার উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ তোফায়েল আহমেদ, শেরপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) সাইয়েদ এজেড মোরশেদ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক, শিক্ষা ও আইসিটি) মুকতাদিরুল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ফরিদা ইয়াছমিন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ আবু বক্কর সিদ্দিক, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ হান্নান মিয়া, সদর উপজেলা নির্বাহী অফিসার মেহনাজ ফেরদৌস, সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তনিমা আফ্রাদ, নেজারত ডেপুটি কালেক্টল (এনডিসি) ডিএম সাদিক আল শাফিন, সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মিজানুর রহমান, মুক্তিযোদ্ধা সংসদ শেরপুর জেলা ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আ স ম নূরুল ইসলাম হীরু ও সকল বীর মুক্তিযোদ্ধাগণ, সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মনসুর আহাম্মদ, জেলা গোয়েন্দা শাখা ডিবি (ওসি) মোঃ রেজাউল হক, ডিআইও-১ মোহাম্মদ জাহাঙ্গীর আলম সহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
কুচকাওয়াজ শেষে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়ামে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে ডিসপ্লে, শারীরিক কসরৎ উপভোগ করেন সরকারি উর্ধ্বতন কর্মকর্তা, গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন স্থান থেকে আসা মানুষ। এসময় স্টেডিয়াম চত্বর এক বিজয় আনন্দের সৃষ্টি হয়।
এদিকে দুপুরে জেলা শিল্পকলা একাডেমীতে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অপরদিকে বিজয় দিবসের কর্মসূচি মধ্যে ছিল, জেলা শিশু একাডেমীর আয়োজনে চিত্রাংকন, আবৃত্তি, রচনা ও সংগীত প্রতিযোগিতা। হাসপাতাল, জেলাখানা, এতিমখানা উন্নতমানের খাবার পরিবেশন এবং বাদ যোহর জাতির শান্তি সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে মসজিদ, মন্দির গির্জাসহ অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনাসহ নানা কর্মসূচির মধ্যে দিয়ে শেরপুর জেলা সদরসহ পাঁচ উপজেলায় মহান বিজয় দিবস পালিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *