শেরপুরে বর্নাঢ্য আয়োজনে পিঠা উৎসবের উদ্বোধন করলেন জেলা প্রশাসক মোমিনুর রশীদ-সত্যবয়ান

শেরপুরে বর্নাঢ্য আয়োজনে পিঠা উৎসবের উদ্বোধন করলেন জেলা প্রশাসক মোমিনুর রশীদ-সত্যবয়ান

স্টাফ রিপোর্টার || শেরপুরে বর্নাঢ্য আয়োজনে পিঠা উৎসবের উদ্বোধন করা হয়েছে। বুধবার ১৫ ডিসেম্বর বিকেলে শেরপুর পৌরসভা চত্বরে ফিতা উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ।

এর আগে পৌরসভা মিলনায়তনে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন পৌর মেয়র আলহাজ্ব গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ।

তিনি বলেন, পিঠা উৎসব আমাদের গ্রাম বাংলার ঐতিহ্যের একটি অংশ।শীত এলে বাংলার ঘরে ঘরে পিঠা বানানোর ধুম পড়ে যায়। বাংলার শীতকাল আর পিঠা যেন একসূত্রে গাঁথা। কৃষকের ঘরে হেমন্তে নতুন ধান ওঠার সঙ্গে সঙ্গে শুরু হয় পিঠা তৈরির কাজ। চলতে থাকে তা শীতকালজুড়ে। শীতে খেজুরের রস পিঠাকে করে তোলে আরও রসালো ও সুস্বাদু । পিঠা বাঙালী জীবন ও সংস্কৃতির এক অপরিহার্য উপাদান।

এসময় বিশেষ অতিথি হিসেবে জেলা লেডিস ক্লাবের সভাপতি জান্নাতুল ফেরদৌস প্রিয়া, পুনাক সভানেত্রি কাজী মোনালিসা মারিয়া, পৌর লেডিস ক্লাবের সভাপতি শাহিনা আক্তার পারভিন, হুইপ পত্নি শান্তনা রহমান ,হুইপ কন্যা ডা. শারমিন রহমান অমি  প্রমূখ বক্তব্য রাখেন।

পৌর লেডিস ক্লাবের আযোজনে পিঠা উৎসবে ১০ টি স্টলে সাজানো ছিল দেশের ঐতিহ্যবাহী বাহারি ও সুস্বাদু পিঠা। চিতোই, পাকানো, পাকোয়ান, পক্কন, পাটিসাপটা, কুশলি, ভাপা, ভাত পিঠা, কাটা পিঠা, নকশি, পুলি, দুধ পিঠা, লাউ পায়েস, ছিট পিঠা, লবঙ্গ পিঠা, গোকুল, রসপুলি পিঠাসহ প্রায় ৫০  রকমের পিঠা ছিল পুরো মেলা প্রাঙ্গণে।

পিঠাউৎসবে দর্শকের সংখ্যাও নেহাত কম ছিল না।স্টল ঘুরে দেখা গেছে, অনেকে স্ত্রী, সন্তান নিয়ে এসেছিলেন পিঠা উৎসবে।আবার কেউ পরিবারের অন্য সদস্যদের জন্য কিনেছেন হরেক রকম পিঠা।

পিঠা উৎসবে অন্যানোদের মধ্যে পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী, উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম, পৌর প্যানেল মেয়র কামাল হোসেন, প্রেসক্লাব সভাপতি শরিফুর রহমান, সাধারন সম্পাদক মেরাজ উদ্দিন, হুইপ কন্যা সাদিয়া রহমান অপি, জাইফা রহমানসহ পৌর কাউন্সিলর ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *