পবিত্র কাবা চত্বরে জ্ঞান হারিয়ে ফেললেন বাংলাদেশি ওমরাহ যাত্রী

পবিত্র কাবা চত্বরে জ্ঞান হারিয়ে ফেললেন বাংলাদেশি ওমরাহ যাত্রী

অনলাইন ডেস্ক: মক্কার পবিত্র গ্র্যান্ড মসজিদ প্রাঙ্গণে এক বাংলাদেশি ওমরাহ যাত্রী জ্ঞান হারিয়ে পড়ে যান। পরে সৌদি রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষের অ্যাম্বুল্যান্সে করে তাঁকে উদ্ধারে করে হাসপাতালে নেওয়া হয়। আজ মঙ্গলবার (১৯ মার্চ) সৌদি গেজেটের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। অবশ্য তার নাম ও পরিচয় প্রতিবেদনে উল্লেখ করা হয়নি।

প্রতিবেদনে বলা হয়, গত রবিবার (১৭ মার্চ) ৫০ বছর বয়সী এক বাংলাদেশি ওমরাহ যাত্রীকে জ্ঞান হারিয়ে মাটিতে পড়ে থাকতে দেখা যায়। তখন তাঁর নাড়ি স্বাভাবিক হওয়া পর্যন্ত কার্ডিওপালমোনারি রিসাসিটেশন (সিপিআর) ডিভাইস ব্যবহার করা হয়। এ সময় প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা দিতে তাঁকে মসজিদুল হারামের ৩ নম্বর জরুরি কেন্দ্রে নেওয়া হয়।

সৌদি রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ হজ ও ওমরাহ যাত্রীদের প্রাথমিক চিকিৎসা এবং শ্বাসরোধ মোকাবেলায় করণীয় সম্পর্কে অভিজ্ঞ করতে বেশি গুরুত্ব দিচ্ছে।

স্বাস্থ্যসংক্রান্ত্র যেকোনো জরুরি প্রয়োজনে ৯৯৭ নম্বরে কল করে জানানোর আহ্বান জানানো হয়।

পবিত্র রমজান মাস ওমরাহ মৌসুম হিসেবে পরিচিত। এ সময় মক্কার পবিত্র গ্র্যান্ড মসজিদে অবস্থান করছেন বিশ্বের নানা প্রান্তের মুসলিমরা। ২০২৩ সালে এক কোটি ৩০ লাখ ৫৫ হাজারের বেশি মুসলিম ওমরাহ পালন করে, যা ছিল সৌদি আরবের ইতিহাসে সর্বোচ্চসংখ্যা।

আগামী হজ মৌসুম শুরুর আগেই দুই কোটির বেশি মুসল্লি ওমরাহ পালন করবে বলে আশা করছে সৌদি আরব। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ জুন পবিত্র হজের কার্যক্রম শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *