আবারো আফগানদের বিপক্ষে সিরিজ স্থগিত করল অস্ট্রেলিয়া

আবারো আফগানদের বিপক্ষে সিরিজ স্থগিত করল অস্ট্রেলিয়া

খেলা ডেস্ক: আগামী আগস্টে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। আইসিসির ভবিষ্যত ক্রিকেট সূচিতে থাকা সিরিজটি নিরপেক্ষ ভেন্যুতে হওয়ার কথা ছিল। যদিও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি স্থগিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

সেখানে সিএ জানিয়েছে, তারা আফগানিস্তানে মানবাধিকার পরিস্থিতি বিশেষ করে নারী ও মেয়েদের উন্নত জীবনমান নিয়ে চিন্তিত। যে কারণে ২০২৩ সালেও আফগানিস্তানের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ স্থগিত করেছিল অজিরা।

সেই অবস্থার কোনো পরিবর্তন হয়নি বলে মনে করে অস্ট্রেলিয়া। বিবৃতিতে সিএ জানিয়েছে, ‘গত এক বছর ধরে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে অস্ট্রেলিয়ান সরকারের সাথে আমরা পরামর্শ অব্যাহত রেখেছিলাম।

সরকারের পরামর্শ হচ্ছে, আফগানিস্তানে নারী ও মেয়েদের অবস্থা আরো খারাপ হচ্ছে। এই কারণে আমরা আমাদের আগের অবস্থানেই থাকছি এবং আফগানিস্তানের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ স্থগিত করছি।’

সিএ আরো যোগ করে, ‘বিশ্বব্যাপী ক্রিকেটে নারী ও মেয়েদের অংশগ্রহণের সমর্থনে দৃঢ় প্রতিশ্রুতি অব্যাহত রেখেছে সিএ। আমরা আইসিসির সাথেও সক্রিয়ভাবে জড়িত থাকব।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সাথে দ্বিপাক্ষিক সিরিজের সূচি ভবিষ্যতে পুনরায় নির্ধারন নিয়ে ঘনিষ্ঠভাবে কাজ করব। সমর্থনের জন্য আমরা আবারও অস্ট্রেলিয়ান সরকারকে ধন্যবাদ জানাতে চাই।’

এর আগে  আফগানিস্তানে তালেবান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানাতে শুরু করে বিশ্বব্যাপী বিভিন্ন সংস্থাগুলো। নারী ক্রিকেট নিষিদ্ধ করার কারণে আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট বাতিল করেছিল অস্ট্রেলিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *