ভারতের লোকসভা নির্বাচনে যাচ্ছে বিশ্বের ২৩টি দেশের নির্বাচনী প্রতিনিধিদল

ভারতের লোকসভা নির্বাচনে যাচ্ছে বিশ্বের ২৩টি দেশের নির্বাচনী প্রতিনিধিদল

অনলাইন ডেস্ক: ভারতের লোকসভা নির্বাচনের খুঁটিনাটি সম্পর্কে জানতে দেশটিতে যাচ্ছে বিশ্বের ২৩টি দেশের নির্বাচনী প্রতিনিধিদল। বিভিন্ন দেশের নির্বাচন কমিশনের প্রতিনিধিরা থাকবেন এই দলে। মোট ৭৫ জনের এই দল নির্বাচন চলাকালীন ঘুরবে দেশের কয়েকটি রাজ্যে। দেশটিতে অতীতে এত বড় নির্বাচনী প্রতিনিধিদলের সফর হয়নি।

নির্বাচন কমিশন সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভুটান, মঙ্গোলিয়া, অস্ট্রেলিয়া, মাদাগাস্কার, ফিজি, কিরগিজ প্রজাতন্ত্র, রাশিয়া, তিউনিশিয়া, কম্বোডিয়া, নেপাল, ফিলিপাইন, শ্রীলঙ্কা, বাংলাদেশ, জিম্বাবুয়ে, জর্জিয়া, চিলি, উজবেকিস্তান, মালদ্বীপসহ নানা দেশ থেকে প্রতিনিধিরা ভারতে যাচ্ছেন। এ ছাড়া ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেমের (আইএফইএস) সদস্যরাও থাকবেন এই প্রতিনিধিদলে।

কমিশন জানিয়েছে, শনিবারই এই প্রতিনিধিদল ভারতে পৌঁছবে।

আগামী ৯ মে পর্যন্ত দেশটিতে থাকবে তারা। ভারতের নির্বাচনী ব্যবস্থা সম্পর্কে জানতেই বিদেশি নির্বাচন পরিচালনা সংস্থাগুলো আগ্রহ প্রকাশ করেছিল। তাই এই উদ্যোগ নেওয়া হয়েছে। রবিবার নির্বাচনী প্রতিনিধিদের নিয়ে একটি যৌথ সংবাদ সম্মেলন করবেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

নির্বাচন চলাকালীন নির্বাচনী প্রতিনিধিরা দেশের ছয়টি রাজ্যে যাবেন। মহারাষ্ট্র, গুজরাট, কর্ণাটক, মধ্য প্রদেশ, গোয়া ও উত্তর প্রদেশের বিভিন্ন জায়গা ঘুরে দেখবেন তারা। কিভাবে নির্বাচন করানো হচ্ছে, প্রস্তুতি ইত্যাদি সম্পর্কে তথ্য সংগ্রহ করবেন নির্বাচনী প্রতিনিধিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *