ঝিনাইগাতীর এসিল্যান্ড আশরাফুল কবির এর সফলতার ১ বছর

ঝিনাইগাতীর এসিল্যান্ড আশরাফুল কবির এর সফলতার ১ বছর

মুহাম্মদ আবু হেলাল, ঝিনাইগাতী সংবাদদাতা: শেরপুরের ঝিনাইগাতী উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মো. আশ্রাফুল কবির সফলতার সাথে সম্পন্ন করলেন একটি বছর। তিনি ২০২২ সালের আজকের এইদিনে ঝিনাইগাতীতে সহকারি কমিশনার হিসেবে যোগদান করেন। এরি মাঝে

তিনি উপজেলা নির্বাহী অফিসার মো. ফারুক আল মাসুদ এর সহযোগীতায় ভুমি উন্নয়ন কর, সরকারের বেদখলীয় খাঁস জমি উদ্ধার, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মাদক সেবী ও ব্যবসায়ীদের দন্ডের মাধ্যমে জেল হাজতে প্রেরণ, ঝিনাইগাতী বাজার সহ উপজেলাব্যাপী নানা বিষয়ে ভ্রাম্যামাণ আদালত চালিয়ে উপজেলাবাসীদের কাছে ব্যাপক আস্থা অর্জন করেছেন।

উপজেলা ভুমি অফিস সুত্রে জানা গেছে, এসিল্যান্ড আশ্রাফুল কবির
২০২২ সালের ৮অক্টোবর ঝিনাইগাতীতে সহকারি কমিশনার (ভুমি) হিসেবে যোগদান করে গেল এক বছরে তিনি ঝিনাইগাতী উপজেলা সদর সহ বিভিন্ন এলাকায় ১ নং খাস খতিয়ান ভুক্ত বিভিন্ন ব্যক্তির অধীনে দীর্ঘদিনের দখলে থাকা কৃষি ও অকৃষি প্রায় ১০ একর জমি উদ্ধার করেন। ভুমি উন্নয়ন কর আদায় করেন ২ কোটি ১ লক্ষ ৮৯ হাজার ৫ শত ৩৭ টাকা। অর্পিত সম্পত্তির লীজ মানি আদায় করেন ১২ লক্ষ টাকা। এছাড়া তিনি ২০২২-২০২৩ অর্থ বছরে নামজারি সম্পন্ন করেছেন ২ হাজার ৭শত ৫০টি। ২০২৩-২০২৪ অর্থ বছরে ৭শত নামজারি সম্পন্ন করা সহ আরো প্রায় ১ হাজারের মতো নামজারি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানা গেছে। এছাড়া ৫ব্যক্তিকে মাদক সেবন ও বিক্রয়ের সাথে যুক্ত থাকার অপরাধে ভ্রাম্যামাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে জেল হাজতে প্রেরণ করায় মাদক সেবিদের মধ্যে আতংক বিরাজ করছে। যাহা ইতিপূর্বের তুলনা গেল এক বছরে এই কর্মকর্তার সফলতা ছিল দ্বিগুন।

খোঁজ নিয়ে আরো জানা গেছে, তিনি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. ফারুক আল মাসুদ এর সহযোগীতায় নিয়ে ঝিনাইগাতী বাজারকে অগ্নিকান্ডের হাত থেকে রক্ষা করতে নিয়েছেন নানামুখী উদ্যোগ। এর মধ্যে রয়েছে আকস্মিক বন্যার পানি থেকে ক্ষতিগ্রস্ত সহ দোকান ঘরে চুরিরোধকল্পে ব্যবসায়ীদের ক্ষতির হাত থেকে রক্ষা করতে বিভিন্ন দোকান ঘর সংস্কার সহ সাটারের ব্যবস্থা। এতে একদিকে নিরাপত্তা পাচ্ছেন ব্যবসায়ীরা অপরদিকে টিনের জাপ সিস্টেম না থাকায় অনায়াসে যাতায়াত করতে পারছেন, ক্রেতা-বিক্রেতারা। এছাড়া দুই কোটি টাকার উপর রাজস্ব্য আদায়ের বাজারটিকে অগ্নিকান্ডের হাত থেকে রক্ষা করতে সরাসরি অগ্নি নির্বাপকের গাড়ী বাজারের একপাশ থেকে অপর পাশে যাতায়াতের জন্যে করেছেন রাস্তা। ফলে ঝিনাইগাতী ভিতর বাজারের চিত্রটা একেবারেই পাল্টে গেছে। এতে সবচেয়ে উপকৃত হয়েছেন বাজারের ব্যবসায়ীগণ।

এ বিষয়ে ঝিনাইগাতী ক্ষুদ্র বণিক সমবায় সমিতির সভাপতি আলহাজ্ব মো. মোখলেছুর রহমান খাঁন মক্কু এ প্রতিনিধিকে জানান, উপজেলা নির্বাহী অফিসার মো. ফারুক আল মাসুদ স্যার এবং উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মো. আশ্রাফুল কবির স্যার ঝিনাইগাতী বাজারের ব্যবসায়ীদের জন্যে যেসব সুবিধা দিয়েছেন, এর জন্যে আমি বণিক সমিতি সহ ব্যবসায়ীগণের পক্ষ থেকে ওই দুই স্যারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মো. আশ্রাফুল কবির জানান, “আমি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এবং সদ্য পদোন্নতিপ্রাপ্ত নীলফামারি জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মো. ফারুক আল মাসুদ স্যারের সহযোগীতা ও পরামর্শক্রমে আমার উপর অর্পিত দ্বায়িত্ব পালন করেছে মাত্র। এ কৃতিত্ব আমার একার নয়। এ কৃতিত্ব পুরো উপজেলাবাসী ও উপজেলা প্রশাসনের”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *