শেরপুরে ইউসিবি ব্যাংকের কৃষকদের মাঝে স্বল্প সুদে ঋণ বিতরণ কার্যক্রম উদ্বোধন

শেরপুরে ইউসিবি ব্যাংকের কৃষকদের মাঝে স্বল্প সুদে ঋণ বিতরণ কার্যক্রম উদ্বোধন

স্টাফ রিপোর্টার :দেশের শীর্ষ স্থানীয় ব্যাংক ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি শেরপুর শাখা তাদের নিজস্ব কার্যালয়ে ২৭ জন কৃষককে স্বল্প সুদে ঋণ প্রদান কার্যক্রম শুরু করেছে। শেরপুর সদর উপজেলা ও ঝিনাইগাতি উপজেলার নার্সারী সমিতির সদস্যবৃন্দের মাঝে এই ঋণ বিতরণ করা হয়। ঋণ বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন শেরপুর সরকারী কলেজের সহযোগী অধ্যাপক শিব শংকর কারুয়া, শেরপুর প্রেস ক্লাবের সিনিয়র সহ সভাপতি মলয় মোহন বল, শেরপুর ডেবিট ফেডারেশনের সাধারণ স¤পাদক শাহ মোহাম্মদ ইমতিয়াজ চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউসিবি শেরপুর শাখার ব্যবস্থাপক জনাব পার্থ সারথী ঘোষ।

নার্সারী সমিতির সদস্যবৃন্দের উপস্থিতিতে সভায় ব্যাংকের প্রতিনিধিবৃন্দ স্বল্প সুদের এই ঋণ কার্যক্রমটি শেরপুর জেলার প্রত্যন্ত অঞ্চলে কৃষকদের মাঝে বিতরণের আশাবাদ ব্যক্ত করেন।
উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি সামাজিক দায়িত্বের অংশ হিসেবে “ভরসার নতুন জানালা” নামে কৃষিখাতে সহায়তামূলক প্রকল্প শুরু করেছে যার অংশ হিসেবে ইতিমধ্যে দেশের ৬৪ টি জেলার ৬৪ টি মডেল উপজেলায় ৬৪,০০০ বৃক্ষরোপণের কাজ আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে। এই প্রকল্পের লক্ষ্য দেশের খাদ্য নিরাপত্তা, উন্নত পুষ্টিমান নিশ্চিতকরণ এবং জলবায়ু সহিষ্ণু টেকসই কৃষির প্রসার ঘটানো। এই প্রকল্পের আওতায় কৃষি উদ্যোক্তাদের সংগঠিত করে কৃষি প্রযুক্তি সম্প্রসারণ ও যন্ত্রের ব্যবহারে উৎসাহ প্রদান, কৃষকদের মাঝে ব্যক্তিগত নিরাপত্তা সামগ্রী (নিরাপদ চশমা, কীটনাশক প্রতিরোধী পোশাক ইত্যাদি) বিতরণ, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, জৈব পদ্ধতির প্রয়োগে সহায়তা প্রদানসহ বর্জ্রপাতপ্রবণ এলাকায় বজ্রপাত নিরোধক ডিভাইস স্থাপন করা হবে। একই সঙ্গে দেশের ৬৪ টি জেলায় প্রতিটি উপজেলা থেকে কৃষি, মৎস্য ও প্রাণী সম্পদ সংশ্লিষ্ট ৬০ জন কৃষি উদ্যোক্তাকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *