শেরপুরের নকলায় ভুট্রা চাষে নতুন সম্ভবনা:সত্যবয়ান

শেরপুরের নকলায় ভুট্রা চাষে নতুন সম্ভবনা:সত্যবয়ান

আব্দুল্লাহ আল-আমিন, নকলা সংবাদদাতা: শেরপুরের নকলা উপজেলায় চরাঞ্চল সহ বিস্তীর্ণ এলাকায় চলতি মৌসুমে ভুট্টার আবাদ বেড়েছে। ভুট্টা এখানকার কৃষি অর্থনীতিতে এক নতুন মাত্রা যোগ করেছে।

নামমাত্র শ্রম ও অল্প খরচে অধিক লাভ পাওয়ায় অনেক কৃষক ধান ছেড়ে বিকল্প ফসল হিসেবে পুষ্টি সমৃদ্ধ ফসল ভুট্টার দিকে ঝুঁকছে। ভুট্টার দানা মানুষের খাদ্য হিসেবে এবং ভুট্টা গাছ ও সবুজপাতা উন্নতমানের গোখাদ্য হিসেবে ব্যবহার হচ্ছে। হাঁস-মুরগি ও মাছের খাদ্য হিসেবেও এর যথেষ্ট চাহিদা রয়েছে। তাছাড়া জ্বালানি হিসেবে ভুট্টার গাছের রয়েছে আলাদা কদর।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, সরকারি প্রণোদনা বৃদ্ধি, কম পরিশ্রমে ভাল ফলন ও বাজারে চাহিদা থাকায় এবার চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলনের মাধ্যমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পরিমাণ ফলন হবে বলে আশা করছেন তারা।

ভুট্টার পাইকারি ক্রেতা ও মজুদ ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, অন্যান্য শস্য কিনে মজুদ করলে লোকসানের সম্ভাবনা থাকে, কিন্তু ভুট্টাতে লোকসানের সম্ভবনা নেই বললেই চলে। তাই দিন দিন নকলায় ভূট্টা চাষির সংখ্যা ও পরিমাণ ক্রমেই বাড়ছে বলে তারা জানান।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল ওয়াদুদ জানান, ভুট্টা চাষের উপযোগী সব জমিকে ভুট্টা আবাদের আওতায় এনে জমির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত কল্পে কৃষকদের নিয়মিত পরামর্শ দেওয়া হচ্ছে। ফলে চন্দ্রকোনা, পাঠাকাটা, টালকী, বানেশ্বরদী, উরফা, গনপদ্দী, নকলা, গৌড়দ্বার, চরঅষ্টধর ইউনিয়নসহ উপজেলার সর্বত্রই ভুট্টার আবাদ বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *