জার্মানির তারকা ফুটবলার আন্দ্রেস ব্রেমা আর নেই

জার্মানির তারকা ফুটবলার আন্দ্রেস ব্রেমা আর নেই

খেলা ডেস্ক:  জার্মানির তারকা ফুটবলার আন্দ্রেস ব্রেমা আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর। ১৯৯০ সালের ফুটবল বিশ্বকাপের ফাইনালে একমাত্র গোল করেছিলেন আন্দ্রেস ব্রেমা। তার গোলেই দিয়েগো মারাদোনার আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল পশ্চিম জার্মানি।সেই সঙ্গে মারাদোনার স্বপ্ন ভেঙে দিয়েছিলেন ব্রেমা।

জার্মান প্রেস এজেন্সি জানিয়েছে, মঙ্গলবার হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে নিজের বাড়িতেই মৃত্যু হয়েছে ব্রেমার। কিংবদন্তি ফুটবলারের প্রয়াণে শোকের ছায়া ফুটবল মহলে। প্রাক্তন ও বর্তমান ফুটবলারেরা সমাজমাধ্যমে তার স্মৃতিচারণা করেছেন।

ব্রেমার জীবনের সেরা মুহূর্ত ১৯৯০ সালের বিশ্বকাপ ফাইনালে পেনাল্টি থেকে গোল। মূলত লেফ্‌ট ব্যাক বা মিডফিল্ডারের জায়গায় খেললেও গোল করতে পারতেন ব্রেমে। বিশেষ করে ফ্রি কিক বা পেনাল্টি নেওয়ার দায়িত্ব থাকতো তার উপর। সেমিফাইনালে বব রবসনের ইংল্যান্ডকে হারানোর পরে ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল পশ্চিম জার্মানি।

১৯৮৪ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত পশ্চিম জার্মানির হয়ে খেলেছিলেন ব্রেমে। ক্যারিয়ারে তিনটি বিশ্বকাপ (১৯৮৬, ১৯৯০, ১৯৯৪) ও তিনটি ইউরো কাপ (১৯৮৪, ১৯৮৮, ১৯৯২) খেলেছিলেন তিনি।

১৯৮৪ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকও খেলেছিলেন। ১৯৮৪ সালের ইউরোর সেরা ফুটবলার হয়েছিলেন ব্রেমা। পশ্চিম জার্মানির হয়ে ৮৬টি ম্যাচে ৮টি গোল করেছেন তিনি। ক্লাব ফুটবলেও বায়ার্ন মিউনিখ, ইন্টার মিলানের মতো ক্লাবের হয়ে খেলেছিলেন এই ফুটবলার।-স্কাই স্পোর্টস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *