এশিয়ান কাপে নজর রাখছে বাংলাদেশও

এশিয়ান কাপে নজর রাখছে বাংলাদেশও

ক্রীড়া প্রতিবেদক: ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের তিন প্রতিপক্ষ; অস্ট্রেলিয়া, ফিলিস্তিন ও লেবানন। তিন দলই খেলছে এবারের এশিয়ান কাপে। কাতারে আগামীকাল থেকে শুরু হতে যাওয়া আসরে বাংলাদেশ দলের কোচ ও ফুটবলারদেরও চোখ রাখতে হচ্ছে। শিরোপাপ্রত্যাশী অস্ট্রেলিয়া তো আছেই, বিশেষ করে নজর রাখতে হচ্ছে লেবানন ও ফিলিস্তিনের ম্যাচের ওপর।

কারণ চলতি বছর এই তিন দলের বিপক্ষে চারটি ম্যাচ খেলতে হবে জামাল ভুঁইয়াদের।

এশিয়ান কাপে নজর রাখছে বাংলাদেশও। এশিয়ান কাপের পরপরই মার্চে ফিলিস্তিনের বিপক্ষে ঘরে-বাইরে দুটি ম্যাচ আছে বাংলাদেশের। এই দুই ম্যাচের পরিকল্পনা সাজাতে বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরাও নিশ্চিত বসে পড়বেন টিভি সেটের সামনে।

বাংলাদেশ দলের তরুণ অ্যাটাকিং মিডফিল্ডার শেখ মোরসালিনও বলছেন তেমনটাই, ‘টিভিতে খেলা দেখতে পারব কি না জানি না। সময় পেলে দেখার চেষ্টা করব। তবে ম্যাচের ফল ও ভিডিও অবশ্যই দেখব। আমাদের পরের দুই ম্যাচই যেহেতু ফিলিস্তিনের সঙ্গে, তাই বড় টুর্নামেন্টে ওরা কেমন করে সেটা দেখতে পারলে আমাদের কৌশল সাজানোয় ভালো হবে। কোচ হয়তো খেলা দেখবেন।’

শক্তি-সামর্থ্যে লেবানন ও ফিলিস্তিন এগিয়ে থাকলেও মাঠে লড়াকু মানসিকতার কারণে ইতিবাচক ফলের আশা বাংলাদেশের। লেবাননের বিপক্ষে গত নভেম্বরে পিছিয়ে পড়েও মোরসালিনের গোলেই বাছাইয়ে মূল্যবান ১ পয়েন্ট পেয়েছিল বাংলাদেশ। এতে প্রত্যাশার পালে জোর হাওয়া লেগেছে। ২১ মার্চ ঘরের মাঠে ফিলিস্তিনের বিপক্ষেও তেমন কিছুই করে দেখাতে চাইছে বাংলাদেশ দল। ফিলিস্তিনিদের বিপক্ষে ২৬ মার্চ কুয়েতে হবে ফিরতি লেগ।

এরপর জুনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরে এবং শারজায় লেবাননের বিপক্ষে খেলবে ফিরতি লেগের ম্যাচ। বর্তমান চ্যাম্পিয়ন কাতারের সঙ্গে জাপান, সৌদি আরব, ইরান ও দক্ষিণ কোরিয়াকে এবারের এশিয়ান কাপে ফেভারিটের তালিকায় রাখা হচ্ছে। কেউ কেউ বাজি ধরছেন অস্ট্রেলিয়া, ইরাককে নিয়েও। এশিয়ান কাপের শুরুর দুই আসরে শিরোপা উঁচিয়ে ধরেছিল দক্ষিণ কোরিয়া। এরপর ৬৪ বছর ধরে অধরা এশিয়ার শ্রেষ্ঠত্ব।

এবার অপেক্ষা ফুরাতে চায় এশিয়ার জায়ান্টরা। সেই লক্ষ্য পূরণে দলটির বড় আশার নাম ইংলিশ ক্লাব টটেনহামে খেলা ফরোয়ার্ড সন হিউং মিন। সঙ্গে যোগ হয়েছে বিশ্বকাপজয়ী জার্মান কোচ ইয়ুর্গেন ক্লিন্সমান। গত বছরের ফেব্রুয়ারিতে কোরিয়ার দায়িত্ব নেন ক্লিন্সমান। তাঁর অধীনে ১১ ম্যাচে কোরিয়ানদের জয় ছয়টিতে, ড্র তিনটি এবং হেরেছে দুই ম্যাচে।

কাতার থেকে শিরোপা নিয়ে ফেরার লক্ষ্য ঠিক করেছেন ক্লিন্সমান, ‘৬৪ বছর, কোরিয়ার জন্য দীর্ঘ সময়। শিরোপা জেতার এটাই উপযুক্ত সময়। লক্ষ্য পূরণ করেই আমরা ফিরতে চাই।’ চারবারের চ্যাম্পিয়ন জাপানও ট্রফি ফিরে পেতে মরিয়া। এশিয়া অঞ্চলের শীর্ষ র‌্যাংকিংয়ে থেকে আসর শুরু করবে ব্লু সামুরাইরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *