শ্রীবরদীতে ঝড় ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করলেন ডিসি মোমিনুর রশীদ||সত্যবয়ান

শ্রীবরদীতে ঝড় ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করলেন ডিসি মোমিনুর রশীদ||সত্যবয়ান

শ্রীবরদী সংবাদদাতা||শেরপুর জেলার শ্রীবরদী উপজেলাতে হঠাৎ ঝড় ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্থ ধান, সবজি ক্ষেত, ঘরবাড়ি সহ বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন শেরপুরের জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ।

২১ এপ্রিল বৃহস্পতিবার দুপুরে উপজেলার গোশাইপুর, কুড়িকাহনিয়া সহ বিভিন্ন ইউনিয়নের ক্ষতিগ্রস্থ এলাকা সরেজমিনে পরিদর্শন করেন। এসময় তিনি ক্ষতিগ্রস্থ হতদরিদ্র ও অসহায় কৃষকদের সাথে কথা বলেন এবং সহায়তার আশ্বাস দেন।

পরিদর্শনকালে উপজেলা নির্বাহী অফিসার নিলুফা আক্তার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জিয়াউর রহমান, সাবেক উপজেলা মু্িক্তযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম, গোশাইপুর ইউনিয়নের চেয়ারম্যান শাহজামাল ইসলাম আশিক, কুড়িকাহনিয়া ইউনিয়নের চেয়ারম্যান ফিরোজ খান নুন, আওয়ামী লীগ নেতা আমিরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী সহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১৯ এপ্রিল মঙ্গলবার ভোররাত ৪.০০ টার দিকে প্রায় আধঘণ্টার ঝড় ও শিলাবৃষ্টিতে উপজেলার পৌরসভা, গোশাইপুর, কুড়িকাহনিয়া, খড়িয়াকাজির চর, তাতিহাটি, রাণীশিমুলসহ বেশ কয়েকটি ইউনিয়নে ধান, শসা, কলা বাগান, ঘর-বাড়ি সহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে অনেক কৃষকের স্বপ্ন ভঙ্গ হয়ে গেছে। এমনিতেই ব্লাস্টের আক্রমণে অনেক কৃষক ধান খেত নিয়ে দুশ্চিন্তায় ছিলেন। এরমধ্যে মঙ্গলবার হঠাৎ ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের এমন ক্ষতিতে দিশেহারা হয়ে পড়েছেন অনেক কৃষক।

সরেজমিনে উপজেলার মাটিয়াকুড়া, জঙ্গলখিলা, বাদে ঘোনাপাড়া, ধাতুয়া, জালকাটা, ষাইটকাকড়া, দক্ষিণ মাটিয়াকুড়া, কুরুয়া, কুড়িকাহনিয়া এলাকায় গিয়ে দেখা যায়, হঠাৎ বৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে ধান, শসা, ডাটা, কলাবাগান, কুমড়া সহ বিভিন্ন সবজি সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। ভেঙ্গে গেছে ঘর-বাড়ি, ছিদ্র হয়েছে বসত ঘরে টিনের চাল।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ঝড় ও শিলাবৃষ্টিতে উপজেলায় বোরো ধান ২৫১৪ হেক্টর, সবজি ২৭৯ হেক্টর ও অন্যান্য ১২৬ হেক্টর জমির আবাদ সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে এবং বোরো ধান ১৬৭৬ হেক্টর, সবজি ৩১ হেক্টর ও অন্যান্য আবাদ ৫৪ হেক্টর আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা তৈরি করে প্রণোদনা এবং পূর্ণবাসন কার্যক্রমে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *