শেরপুরে বৃক্ষমেলার সমাপনীতে বক্তারা : প্রকৃতি প্রতিশোধ নেওয়া শুরু করেছে

শেরপুরে বৃক্ষমেলার সমাপনীতে বক্তারা : প্রকৃতি প্রতিশোধ নেওয়া শুরু করেছে

স্টাফ রিপোর্টার: আমরা পরিবেশের ক্ষতি করছি, যার প্রভাবে প্রকৃতিও প্রতিশোধ নেওয়া শুরু করছে। আমরা গাছ কাটি, কিন্তু বৃক্ষরোপন করিনা। অবাধে পাহাড় কাটা চলেছে, পুকুর ভরাট হচ্ছে, নদী-নালা, খাল-বিল, জলাভুমি নির্বিচারে দখল-দূষনে বিপর্যস্ত। বাড়ছে প্লাস্টিক দূষণ, প্রকৃতিতে কার্বন মনোক্সাইডের মাত্রাও বাড়ছে। যে কারণে পরিবেশের ভারসাম্যহীন অবস্থা তৈরি হচ্ছে। অনাবৃষ্টি, খরার প্রকোপ বাড়ছে। আবহাওয়ার গতিপ্রকৃতি ক্রমশ: অস্বাভাবিক হচ্ছে। দিন দিন তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, উষ্ণায়ন বাড়ছে। জলাবায়ু পরিবর্তিত হচ্ছে। বাড়ছে জলাবায়ূ উদ্বাস্তের সংখ্যা। কাজেই আমাদের ভবিষ্যত প্রজন্মকে টিকিয়ে রাখতে হলে পরিবেশের ভারসাম্য রক্ষা করতে হবে। বেশি করে গাছ লাগাতে হবে। সপ্তাহব্যাপী বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলার সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দানকালে অতিথিরা এসব কথা বলেন।
৩০ জুলাই রবিবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সমাপনী অনুষ্ঠিত হয়। ময়মনসিংহ বিভাগীয় বন কর্মকর্তা আ.ন.ম. আব্দুল ওয়াদুদ-এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধান অতিথি জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম, বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েল, ৩২ ব্যাটালিয়ন আনসার সদর দপ্তরের পরিচালক এ.এস.এম. আজিম উদ্দিন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবু সালেহ মো. নুরুল ইসলাম হিরো প্রমুখ। এছাড়াও অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মুক্তাদিরুল আহমেদ, সাংবাদিক দেবাশীষ ভট্টাচার্য, নার্সারি মালিক সমিতির সভাপতি সাদেক আলী, শিক্ষিকা করুনা দাস কারুয়া প্রমুখ বক্তব্য রাখেন। সমাপনী অনুষ্ঠানে তিনটি নার্সারিকে বিশেষভাবে পুরষ্কৃত করা হয় এবং অংশগ্রহণকারী সকল স্টলকে শুভেচ্ছা স্মারক ও সনদপত্র প্রদান করা হয়।
সভাপতির বক্তব্যে বিভাগীয় বন কর্মকর্তা আ.ন.ম. আব্দুল ওয়াদুদ বলেন, আমরা গারো পাহাড়ের পরিবেশ সুন্দর করতে নানামুখী পরিকল্পনা গ্রহন করেছি। হাতিসহ জীব বৈচিত্র রক্ষায় গারোপাহাড়ে অভয়ারণ্য করার চেষ্টা চলছে। তাছাড়া হাতি-মানুষের দ্ব›দ্ব নিরসনে ১০০ কিলোমিটারের অধিক বনাঞ্চলে সোলার ফেন্সিং-বায়োফেন্সিং নির্মাণের প্রক্রিয়া চলছে।
বনবিভাগের কর্মকর্তা ও নার্সারি মালিক সমিতি সূত্রে জানা যায়, জেলা প্রশাসন ও ময়মনসিংহ বনবিভাগের আয়োজনে ‘গাছ লাগিয়ে যতœ করি, সুস্থ্য প্রজন্সের দেশ গড়ি’ শ্লোগানে গত ২২ জুলাই থেকে ডিসি উদ্যাণে শুরু হয়ে ৩০ জুলাই পর্যন্ত বৃক্ষমেলা অনুষ্ঠিত হয়। এবার বৃক্ষমেলায় ৪৪টি স্টলে প্রায় ১১ লক্ষাধিক টাকার গাছের চারা বিক্রী হয়েছে। তবে গত বছর প্রায় ২৭ লাখ টাকার চারা বিক্রী হয়েছিলো। এবার মেলা চলাকালে অত্যধিক খরার কারণে গাছের চারা কম বিক্রী হয়েছে বলে তারা উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *