শেরপুরে নির্যাতনের শিকার স্ত্রীর মামলায় প্রভাষক স্বামী কারাগারে

শেরপুরে নির্যাতনের শিকার স্ত্রীর মামলায় প্রভাষক স্বামী কারাগারে

স্টাফ রিপোর্টার: শেরপুর জেলার সদর উপজেলার কুসুমহাটি জমশেদ আলী মেমোরিয়া ডিগ্রী কলেজের বাংলা বিভাগের প্রভাষক মো. রকিবুল ইসলাম ওরফে হান্নান (৩৭) কর্তৃক তার স্ত্রী মুক্তা আক্তারকে শারীরিক নির্যাতন এবং ১০ লাখ টাকা যৌতুকের দাবিতে ওই স্ত্রীর দায়ের করা মামলায় পাষন্ড স্বামী রকিবুল ইসলাম ওরফে হান্নানকে ১৯ সেপ্টেম্বর শেরপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিজ্ঞ বিচারক শেরপুর জেলা কারাগারে পাঠিয়েছেন।

মামলা ও আদালত সূত্রে জানা গেছে, শেরপুর জেলার সদর উপজেলার ও পৌরসভার কসবা মোল্লাপাড়া মহল্লার বাসিন্দা মো. মুকুল হোসেনের মেয়ে মুক্তা আক্তারকে বিগত ২০১৮ সালের ১ ডিসেম্বর জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার ঝাড়কাটা গ্রামের বাসিন্দা মৃত তুরাপ আলীর ছেলে মো. রকিবুল ইসলাম ওরফে হান্নান রেজিঃ কাবিন নামায় বিয়ে করেন এবং বিয়ের সময় তার শ্বশুড়ালয় থেকে মোটরসাইকেল ও স্বর্ণালংকার দেয়া হয়। এদিকে রকিবুল ইসলাম ওরফে হান্নান শেরপুর সদর উপজেলার কুসুমহাটি জমশেদ আলী মেমোরিয়া ডিগ্রী কলেজে বাংলা বিভাগে প্রভাষক হিসেবে চাকুরীর সুবাদে স্ত্রী মুক্তা আক্তারকে নিয়ে সে শেরপুর পৌরসভার পশ্চিম শেরী মহল্লায় তার বড় বোন চায়না বেগমের বাসায় বসবাস করে আসছিলো। স্ত্রী মুক্তা আক্তার প্রভাষক স্বামী মো. রকিবুল ইসলামের সাথে সংসার এবং দাম্পত্য জীবন শুরু হওয়ার বেশি কিছু দিন যেতে না যেতেই শাশুড়ী আকলিমা বেগম, ননদ চায়না বেগমসহ শ্বশুরবাড়ির অপরাপর লোকজন স্ত্রী মুক্তা আক্তারকে শারীরিক ও মানষিক নির্যাতন করতে থাকে।

এরই এক পর্যায়ে পাষন্ড প্রভাষক স্বামী রকিবুল ইসলাম হান্নান স্ত্রী মুক্তা আক্তারকে তার পিত্রালয় থেকে ১০ লাখ টাকা যৌতুক এনে দিতে বলে এবং নানাভাবে চাপ প্রয়োগ করেন। এসময় স্ত্রী মুক্তা আক্তার যৌতুকের টাকা এনে দিতে অপারগতা প্রকাশ করলে নির্যাতনের মাত্রা আরো বাড়িয়ে দেন। এরই ধারাবাহিকতায় চলতি বছরের ১০ জানুয়ারি ওই পাষন্ড স্বামী রকিবুল ইসলাম ওরফে হান্নান স্ত্রী মুক্তা আক্তারকে বেধরক পিটিয়ে গুরতর জখম করে। পরে তাকে উদ্ধার করে শেরপুর জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়। এঘটনায় নির্যাতিত স্ত্রী মুক্তা আক্তার বাদী হয়ে ১২ জানুয়ারি স্বামী রকিবুল ইসলাম ওরফে হান্নানকে প্রধান আসামী এবং ননদ চায়না বেগম ও তার স্বামী রবিউল ইসলাম শামীমসহ অপরাপর তিনজনকে আসামী করে শেরপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতে মামলা দায়ের করেন। যার মামলা নং ২৬৯/২০২৩ইং। অপরদিকে মামলা দায়েরের পর ও কারাবাসে যাবার পর তার কর্মস্থল কলেজ কর্তৃপক্ষ প্রভাষক মো. রকিবুল ইসলাম হান্নানকে গত ২৪ সেপ্টেম্বর চাকুরী থেকে সাময়িক বরখাস্ত করেছেন।

জানা যায়, রকিবুল ইসলাম হান্নান তার নিজ জেলা জামালপুর জেলার মাদারগঞ্জ গ্রামের বাড়িতে এক ইউপি সদস্যকে মারধোর করার দায়ে তার বিরুদ্ধে মামলা এবং শেরপুরে নারী ও শিশু নির্যাতন মামলাসহ একাধিক মামলা আদালতে বিচারাধীন রয়েছে।

এসব মামলা চলাকালিন সে উচ্চ আদালতে জামিন নেয়ার পর শেরপুরে ১৯ সেপ্টেম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতে স্ত্রী মুক্তা আক্তারের দায়ের করা মামলায় আদালতে হাজির হয়ে তার আইনজীবীর মাধ্যমে জামিন প্রার্থনা করলে বিজ্ঞ আদালতের বিচারক তার জামিন আবেদন নামঞ্জুর করে জেলা কারাগারে পাঠানোর আদেশ দেন।

এঘটনার পর মামলার অন্যান্য আসামীরা মামলা প্রত্যাহার করার জন্য নানাভাবে চাপ প্রয়োগ ও প্রাণনাশের হুমকি প্রদর্শন করেছে বলে এমনটাই জানান, নির্যাতিত স্ত্রী মুক্তা আক্তার। এছাড়াও তিনি বিজ্ঞ আদালতে কাছে ন্যায় বিচার প্রার্থনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *