শেরপুরে অনাবৃষ্টির কারণে রোপা আমন চাষ ব্যাহত: কৃষক শংকিত

শেরপুরে অনাবৃষ্টির কারণে রোপা আমন চাষ ব্যাহত: কৃষক শংকিত

স্টাফ রিপোর্টার: দেশব্যাপী রোপা আমন চাষাবাদ মৌসুম আষাঢ়-শ্রাবণ মাস হলেও এবছর আষাঢ় মাসে কিছুটা বৃষ্টিপাত হয়েছে। কিন্তু শ্রাবণ মাসে পযাপ্ত বৃষ্টি না হওয়ায় অনাবৃষ্টির কারণে শেরপুর জেলার কৃষক রোপা আমন চাষাবাদে অনেকটাই শংকিত রয়েছেন। আষাঢ়ের পর শ্রাবণে বৃষ্টির ঘাটতিতে আমন চাষে দরিদ্র কৃষক সেচের সাহায্য রোপা আমন চাষ করা দুরহ হয়ে পড়েছে। এমন অবস্থায় ধনাঢ্য কৃষক এবং মাঝারো শ্রেণির কৃষক বাধ্য হয়ে সেচ যন্ত্রের সাহায্য রোপা আমন চাষ করছেন।

এদিকে এপ্রিল ও মে মাসের খরতাপের কারণে জেলার তৃতীয় প্রধান ফসল আউশ ধানের আবাদ মারত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

শেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস সূত্রে জানা গেছে, এবছর জেলায় রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯২ হাজার ৯৮২ হেক্টর জমি। আর এর বিপরীতে বীজতলা তৈরি করা হয়েছে ৫ হাজার ১০৪ হেক্টর। এপর্যন্ত লক্ষ্যমাত্রার ২৯% ভাগ জমিতে রোপা আমনের চারা রোপন করেছে কৃষক। এমন ভরা শ্রাবণে কাংখিত বৃষ্টি না হওয়ায় আমন চাষাবাদ ব্যহত হচ্ছে। গত বছরেও শেরপুর জেলায় রোপা আমন মৌসুমে পযাপ্ত বৃষ্টি না হাওয়ায় অনেক কৃষক সেচ যন্ত্রের সাহায্য রোপা আমন চাষ করেছিল।

এবছরও কৃষক সেচ যন্ত্রের সাহায্যেয় আবাদ করলেও সরেজমিনে গিয়ে শেরপুর সদর উপজেলার পাকুড়িয়া গ্রামে দেখা যায়, অনেক কৃষক সেচযন্ত্র ব্যবহার করতে না পারায় আমন খেত ফেটে চৌচির হয়ে গেছে। এতে করে বেশির ভাগ কৃষক তাদের আমন চাষাবাদ নিয়ে শংকিত রয়েছেন।

এব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. সুকল্প দাসের সাথে কথা হলে তিনি বলেন, অনাবৃষ্টির কারণে যাতে আমন চাষ ব্যহত না হয় এজন্য জেলায় ২৫ হাজার সেচ যন্ত্রের পানি দিয়ে কৃষক আমন চাষ করছে। এছাড়াও তিনি আরো বলেন, আমন চাষ লক্ষ্যমাত্রা অর্জিত হয় এজন্য কৃষি বিভাগ রাতদিন মাঠে কাজ করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *