বৈশাখে তৈরি করুন কাঁচা আমের ৫ পদ||সত্যবয়ান

বৈশাখে তৈরি করুন কাঁচা আমের ৫ পদ||সত্যবয়ান

বৈশাখ আসছে। বৈশাখে আমের বিভিন্ন পদের খাবার হবে না, তাই কী হয়! আর গরমে আমের বিভিন্ন পদের খাবার স্বাস্থ্যের জন্যও ভালো।

বৈশাখ-জ্যৈষ্ঠ মানেই আমের ভরা মৌসুম। এই সময়ে ডাল কিংবা চাটনিতে আমের ব্যবহার করে থাকেন অনেকেই। সময়ের সঙ্গে মানানসইও বটে। খেতেও ভালো লাগে। তবে কাঁচা আম দিয়ে আরও অনেক ধরনের রান্না করা যায়।

আম সালাদ: একটা বাটিতে চিনি, লবণ, লেবুর রস, তেল, কাসুন্দি (না থাকলে এক চামচ সর্ষে বাটা দিলেও হবে), কাঁচা মরিচ ভালো করে চামচ দিয়ে মিশিয়ে ড্রেসিং বানাতে হবে। এবার আমের খোসা ছাড়িয়ে কাটতে হবে সরু সরু করে। শসা, পেঁয়াজ, টমেটো, ক্যাপসিকামও একইভাবে সরু সরু করে কেটে নিতে হবে। একটা পাত্রে আম, শসা, পেঁয়াজ, টমেটো, ক্যাপসিকাম, ধনে পাতা নিয়ে তার উপরে ড্রেসিং ছড়িয়ে দিতে হবে। এবার ভালো করে মিশিয়ে নিলেই তৈরি আমের সালাদ।

আম ডাল: কাঁচা আম খোসা ছাড়িয়ে আঁটি বাদ দিয়ে ডুমো ডুমো করে কেটে রাখতে হবে। গরম পানিতে সামান্য তেল ও হলুদ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। কিন্তু খেয়াল রাখতে হবে ডাল যেন পুরো গলে না যায়। কড়াইয়ে তেল গরম হলে কালো সরিষা ও শুকনো ফোড়ন দিয়ে নেড়েচেড়ে আমের টুকরোগুলো দিতে হবে। ডালে হলুদ লবণ ও চিনি দিয়ে কিছুক্ষণ ফুটতে দিতে হবে আমের সঙ্গে।

কাঁচা আমের পপসিকল: একটা ব্লেন্ডারে চিনি, কালো নুন, পুদিনা পাতা কাঁচা আমের টুকরো এবং ১-৪ কাপ পানি দিয়ে ভালো করে মেশাতে হবে। পেস্ট তৈরি হয়ে গেলে সেটা ছাঁচে ঢেলে ফ্রিজে রাখতে হবে। জমে গেলে তৈরি আমের পপসিকল। এবার ঠান্ডা ঠান্ডা পরিবেশন করলেই হলো।

কাঁচা আমের চাটনি: কাঁচা আম ভালো করে কেটে ধুয়ে সামান্য লবণ ও হলুদ দিয়ে আমের টুকরোগুলো মেখে নিতে হবে। একটি বাটিতে কাজু বাদাম ও কিচমিচ ভিজিয়ে রাখতে হবে আগেই। কড়াইয়ে সরষের তেল গরম করে কালো সরিষা ও শুকনো কাঁচা মরিচ ফোড়ন দিয়ে আদা কুচিয়ে ওই তেলেই ছাড়তে হবে। এবার আমের টুকরোগুলো কড়াইয়ে দিয়ে অল্প ভেজে নিতে হবে। তারপর চাপা দিয়ে রাখতে হবে পানি ও চিনি দিয়ে। আম সেদ্ধ হয়ে চাটনি ফুটে ঘন হয়ে আসবে। তারপর ঢাকনা খুলে লেবুর রস ও কাজু বাদাম এবং কিচমিচ কুচি ছড়িয়ে নামিয়ে নিতে হবে কাঁচা আমের চাটনি।

আম পানা: কাঁচা আমগুলো ধুয়ে গ্যাস ওভেনে সরাসরি সমস্ত আমটাই ঘুরিয়ে-ফিরিয়ে পোড়াতে হবে। খেয়াল রাখতে হবে আমের খোসা পুড়ে কালো হয়ে যাবে এবং ভেতরের অংশটা নরম হবে। ঠান্ডা হওয়ার পর খোসা ভালো করে ছাড়িয়ে ভেতরের অংশটা মিক্সিতে দিয়ে লবণ ও চিনি সহযোগে ব্লেন্ড করে আরও ঠান্ডা পানিতে মিশিয়ে ওপরে বরফকুচি ছড়িয়ে পরিবেশন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *