নালিতাবাড়ীতে চাঁদা না দেওয়ায় সহকারী প্রকৌশলীর উপর সন্ত্রাসী হামলা: গ্রেফতার -১

নালিতাবাড়ীতে চাঁদা না দেওয়ায় সহকারী প্রকৌশলীর উপর সন্ত্রাসী হামলা: গ্রেফতার -১

স্টাফ রিপোর্টার :শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার কাকরকান্দি ইউনিয়নের সুতিয়ারপাড় এলাকায় ক্ষুদ্র সেচ প্রকল্পের একটি খাল পুন: খনন কাজে বাঁধা ও চাঁদা না দেওয়ায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর(এস.এস.ডাব্লিউ.আর.ডি.পি-২) এর সহকারী প্রকৌশলীসহ চারজনের উপর সন্ত্রাসী হামলা চালানো হয়েছে। গতকাল ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দুপুরে সুতিয়ারখাল বাজার সংলগ্ন সুইচগেইটে এ হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় মো. হাসানুর রহমান বাদী হয়ে নালিতাবাড়ী থানায় একটি অভিযোগ করলে সন্ত্রাসী হামলায় নেতৃত্ব দানকারী মো. আমিনুল ইসলাম (৪৫) কে শুক্রবার বিকেলে গ্রেফতার করে নালিতাবাড়ী থানা পুলিশ।

অভিযুক্তরা হলো, আমিনুল ইসলাম, বুলবুল আহম্মেদ, মনিরুল ইসলাম, নাজমুল, জমশেদ আলী, মিলন মিয়া, ছোরহাব মিয়া, জুয়েল, নজরুল, আব্দুল জব্বার, ছামাদুলসহ অঙ্গাতনামা আরো ১৫/২০ জন।

অভিযোগ সূত্রে জানা যায়,স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর থেকে সরকারি ভাবে সুতিয়ারখাল উপ-প্রকল্পের খাল পুন: খনন কাজের জন্য ঘটনাস্থলে সরকারি নির্দেশনা মোতাবেক খাল খনন চলতে থাকে। এমতাবস্থায় অভিযুক্তরা সরকারি কাজে বাঁধা প্রদান করে। একই সাথে কাজ করতে হলে ২০লক্ষ টাকা চাঁদা দিয়ে পূণরায় চালু করিতে হবে। এমন প্রস্তাব মানতে রাজি না হলে উপরোক্ত আসামীগন আমি হাসানুর রহমান, গৌতম বিশ্বাস, কাজী মঈনুদ্দীন, মেহেদী হাসানসহ বেশ কয়েকজনের উপর দেশীয় অস্ত্রসজ্জে সজ্জিত হয়ে পরিকল্পিত হামলা চালিয়ে গুরুতর জখম করেন। পরে জখমীরা নালিতাবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়ে কর্তব্যরত ডাক্তারের চিকিৎসা নেন।

সূত্রমতে, সম্প্রতি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প-২ এর অধীনে নালিতাবাড়ী উপজেলার রামচন্দ্রকুড়া ইউনিয়নের ফুলপুর বান্দের বাজার থেকে কাকরকান্দি ইউনিয়নের রসাইতলা কাঁকরামারি পর্যন্ত ১০.৭ কিলোমিটার দীর্ঘ সুতিয়ার খাল পুনখননের উদ্যোগ নেওয়া হয়। ১ কোটি ৩৪ লাখ টাকা বরাদ্দে ওই কাজটি সুতিয়ার খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিঃ এর তত্ত্বাবধানে বাস্তবায়ন করার কথা থাকলেও কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় এডহক কমিটি সাথে নিয়ে বাস্তবায়নে নামে কর্তৃপক্ষ। গেল সপ্তাহে খালটি পুনখনন করতে গেলে কাকরকান্দি ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আমিনুল ইসলামের নেতৃত্বে একদল কৃষক বাধা প্রদান করেন। পরে বৃহস্পতিবার রসাইতলা গ্রামের শাখা খালটি পুনখনন করতে দুটি স্কেভেটর নিয়ে কাজ শুরু করে এলজিইডি কর্তৃপক্ষ। দুপুরের দিকে আ’লীগ নেতা আমিনুলের নেতৃত্বে একদল কৃষক খনন কাজ বন্ধ করে দেন এবং খনন কাজের তদারকিতে থাকা এলজিইডি শেরপুর কার্যালয়ের সহকারী প্রকৌশলী হাসানুর রহমান, উপসহকারী প্রকৌশলী গৌতম বিশ্বাস ও কাজি মঈন উদ্দিন এবং নালিতাবাড়ী কার্যালয়ের জেনারেল ফেসিলিটেটর মেহেদী হাসানকে মারধর করে। পরে আহতদের পুলিশি সহায়তায় উদ্ধার করে নালিতাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি কর হয়।

এঘটনায় নালিতাবাড়ী থানার অফিসার ইনচার্জ ওসি মনিরুল আলম ভূইয়ার সাথে মুঠোফোনে কথা হলে তিনি মামলা নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *