নকলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময় সভা

নকলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময় সভা

নকলা সংবাদদাতা: জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ (২৪ জুলাই থেকে ৩০ জুলাই) উপলক্ষে শেরপুরের নকলায় এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে ধারন করে সোমবার উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভার সভাপতিত্ব করেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অনিক রহমান। সাংবাদিক, সুধীজন ও প্রান্তিক মৎস্য চাষীদের নিয়ে এই সভা করা হয়।

মৎস্য সপ্তাহ উপলক্ষে গৃহীত বিভিন্ন কর্মসূচির বিষয়ে উপস্থিতিদের অবগত করেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অনিক রহমান। কর্মসূচি গুলোর মধ্যে সচেতনতা বাড়াতে মাইকিং করা, জলাশয়ে পোনামাছ অবমুক্তকরণ, র‌্যালি, আলোচনা সভা, প্রামাণ্যচিত্র প্রদর্শন, মাছ চাষ বিষয়ক পরামর্শ সেবা প্রদান, মৎস্য চাষীদের মাঝে উপকরণ বিতরণ, মূল্যায়ন ও পুরস্কার বিতরণসহ সমাপনী অনুষ্ঠান উল্লেখযোগ্য।

অনিক রহমান জানান, মৎস্য বিভাগের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে বদ্ধ জলাশয়ে মৎসচাষ সম্প্রসারণসহ আধুনিকিকরণ, উন্মুক্ত জলাশয়ে পোনামাছ অবমুক্তকরন, বিল নার্সারি স্থাপন, মৎস অভয়াশ্রম স্থাপনসহ মৎস্যজাত পণ্য রপ্তানি ও নিরাপদ মাছ সরবরাহের জন্য তারা নিরলস কাজ করে যাচ্ছেন।

এসময় উপজেলা মৎস্য অফিসের ক্ষেত্র সহকারী হাফিজ উদ্দিন, নকলা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক নুর হোসেন, অর্থ সম্পাদক আব্দুল্লাহ আল-আমিন, সদস্য মাহবুবুর রহমানসহ উপজেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বর্তমানে নকলা উপজেলায় মাছের চাহিদা রয়েছে ৫ হাজার ১১৯ মেট্রিক টন, আর উপজেলায় উৎপাদন হচ্ছে ৫ হাজার ৭২৩ হাজার মেট্রিক টন। ফলে নকলার চাহিদা মিটিয়ে অতিরিক্ত মাছ পার্শ্ববর্তী বিভিন্ন জেলা-উপজেলায় সরবরাহ করা সম্ভব হচ্ছে। যা নকলাবাসীর জন্য সুসংবাদ ও সম্মানের বিষয় বটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *