স্বস্তির তরমুজে দামে অস্বস্তিতে ক্রেতারা : নকলায় তরমুজ বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি

স্বস্তির তরমুজে দামে অস্বস্তিতে ক্রেতারা : নকলায় তরমুজ বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি

আব্দুল্লাহ আল-আমিন, নকলা সংবাদদাতা: বৈশাখের গরমে সারাদিন রোজা রাখার পর ইফতারে প্রশান্তি আনে রসালো ফল তরমুজ। অনেকে আবার ফলটিকে ‘গরমের আরাম’ বলেও অভিহিত করে থাকেন। রমজানের পাশাপাশি বিগত কয়েকদিনের তীব্র গরমকে কেন্দ্র করে শেরপুরের নকলায় এবার বাজারে তরমুজের চাহিদা কয়েকগুণ বেড়েছে। কিন্তু স্বস্তির এই ফলের দাম নিয়ে বেজায় অস্বস্তিতে রয়েছেন ক্রেতারা।

এখানকার ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, গত কয়েকদিনে সরবরাহের তুলনায় চাহিদা অনেক বেড়ে যাওয়ায় তরমুজের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। বাজারে আকার ভেদে তরমুজ এখন বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে।

তরমুজ বিক্রেতা সজিব মিয়া জানান, হঠাৎ গরম পড়েছে পাশাপাশি রমজান তাই তরমুজের চাহিদা বেশি হওয়ায় পাইকারি বাজার থেকে বেশি দামে তরমুজ কিনতে হচ্ছে। এতে খুচরা বাজারে প্রভাব পড়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, কেজি দরে নয় খুচরা ব্যবসায়ীরা তরমুজ সংগ্রহ করেন একশ পিস হিসাবে। আকার ও এলাকাভেদে দাম বেশি-কম হয়। তিন থেকে চার কেজি ওজনের তরমুজে শ’(১০০ পিস) ১৬ থেকে ১৮ হাজার টাকা এবং ৫ থেকে ৬ কেজি ওজনের গুলো বিক্রি হচ্ছে ২০ থেকে ২২ হাজার টাকা পর্যন্ত। এরপর খুচরা বাজারে কেজি হিসাবে বিক্রি করছেন তারা।

হিসাবে ৫ কেজি ওজনের তরমুজের পাইকারি দাম পড়ে ২০০ টাকা পিস। অথচ, একই তরমুজ খুচরা বাজারে এসে ৮০ টাকা কেজি হিসাবে বিক্রি হচ্ছে ৪০০ টাকায়। খুচরা ব্যবসায়ীদের কাছে জানতে চাইলে এ বিষয়ে তেমন কোন যৌক্তিক ব্যাখ্যা দিতে পারেনি কেউ।

ক্রেতারা বলছেন, রোজা রাখার পর প্রচুর পানির দরকার হয়। তরমুজ খেলে শরীর ঠাণ্ডা হয়। পানির পিপাসাও কমে। তাই তরমুজ খাওয়া ভালো। কিন্তু মৌসুমি ফল হওয়ার পরেও তরমুজের দাম অনেক বেশি। তারা আরও জানান, বিশ্বের প্রায় সকল দেশেই রমজান মাসে পণ্যের দাম সহনীয় পর্যায়ে নিয়ে আসেন ব্যবসায়ীরা। যাতে রোজাদাররা ভালোভাবে রোজা পালন করতে পারেন। কিন্তু আমাদের দেশে তার উল্টো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *