শেরপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

শেরপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: ‘‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মাট বাংলাদেশ’’ এই শ্লোগানকে সামনে রেখে শেরপুরে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী, উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত।

২৫ জুলাই মঙ্গলবার সকালে জেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়। এর আগে জেলা প্রশাসক কার্যালয় সামনে পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন নবাগত জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম। পরে তিনি জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি উদ্বোধন করেন। এসময় তিনি বলেন, আমরা সকলেই জানি মাছে ভাতে বাঙালি, আমার আমাদের খাদ্য তালিকায় সব সময় মাছ রাখি। মাছে আমাদের শরীরে অধিকাংশ ক্ষেত্রেই প্রোটিনের চাহিদা পূরণ করে। আমাদের যে জলাশয় গুলো আছে এবং মাছের চলাচলের যে জায়গা গুলো আছে সেগুলো যদি আমরা সংরক্ষণ না করি তাহলে আস্তে আস্তে মাছ গুলো কমে যাবে। আমরা কেউ পোনা ও ডিমওলা মা মাছ ধরবো না। যারা মাছ উৎপাদন খামারী ও সংশ্লিষ্ট দপ্তর মাছে খাদ্য ক্ষেতে সচেতন হতে হবে। তিনি আরো বলেন, জেলায় মৎস্য উৎপাদন যাতে বৃদ্ধি পায় এবং মানুষের মাছের চাহিদা অনুযায়ী উৎপাদন করা সম্ভব হয়।

র‌্যালি শেষে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে সফল মৎস্য চাষি, উদ্যোক্তা এবং প্রতিষ্ঠানকে পুরষ্কার প্রদান করা হয়।

র‌্যালিতে সিভিল সার্জন ডা. অনুপম ভট্টচার্য্য, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুকতাদিরুল আহমেদ, জেলা মৎস্য কর্মকর্তা প্রনব কুমার কর্মকার, সিনিয়র সহকারী পরিচালক সুলতানা লায়লা তাসনীম, জেলা আওয়ামী লীগ সাবেক সহ-সভাপতি আলহাজ্ব ফখরুল মজিদ খোকনসহ মৎস্য চাষী ও খামারীরা অংশগ্রহণ করেন।

এছাড়াও অংশগ্রহণকারীদের মাঝে জেএন্ডএস এগ্রোভেটের সৌজন্যে ক্যাপ, জেলা মৎস্য অধিদপ্তর ও সি.পি. বাংলাদেশ কো: লি: এর সৌজন্যে গেঞ্জি দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *