বিনা সরিষা-১১’র চাষ সম্প্রসারণ বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

বিনা সরিষা-১১’র চাষ সম্প্রসারণ বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাবুগঞ্জ উপজেলায় বিনা সরিষা-১১’র চাষ সম্প্রসারণ বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। রবিবার ওই উপজেলার রাকুদিয়ায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্যোগে এই অনুষ্ঠানে আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সিদ্দিকুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক  মো. শওকত ওসমান, তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের পরিচালক ড. মো. রফিকুল ইসলাম এবং কৃষি সম্প্রসারন বিভাগের উপ-পরিচালক মো. মুরাদুল হাসান।

বিনা উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহারের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাবুগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. মামুনুর রহমান, কৃষি তথ্য সার্ভিস কর্মকর্তা নাহিদ বিন রফিক ও কৃষক মো. সিরাজুল ইসলাম। অনুষ্ঠানে শতাধিক কৃষক অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, দেশে ভোজ্যতেলের অভাব রয়েছে। তাই বিদেশ থেকে ভোজ্য তেল আমদানী করতে হয়। এতে প্রচুর অর্থের প্রয়োজন হয়। সরিষার আবাদ বাড়িয়ে তেলের চাহিদার অনেকাংশ পূরণ করা সম্ভব। সেই সাথে বৈদেশিক মুদ্রার সাশ্রয় করা যায়। এ লক্ষ্যে দক্ষিণাঞ্চলে স্বল্পকালীন আমনের জাত ব্যবহার করে পরবর্তীতে অন্যান্য তেল ফসলের পাশাপাশি বিনা সরিষা-১১ চাষ করা যায়। এরপর বোরো আবাদের সুযোগ নেয়া যেতে পারে। এর মাধ্যমে এই অঞ্চলের শস্য নিবিড়তা বাড়বে। উন্নতি হবে কৃষকের জীবনমানের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *