নকলায় বৌ-ভাতে আনা উপহার ফিরিয়ে দিলো বরপক্ষ

নকলায় বৌ-ভাতে আনা উপহার ফিরিয়ে দিলো বরপক্ষ

আব্দুল্লাহ আল-আমিন,নকলা সংবাদদাতা: বিয়ে বাড়িতে উপহার গ্রহণের জন্য রিসিপশন থাকার রীতি অনেক পুরোনো। কিন্তু সময়ের পরিক্রমায় এ রীতিতেও এসেছে ভিন্নতা। অনেকেই উপহারের বদলে নতুন টাকা, প্রাইজ বন্ড বা নগদ অর্থ দিয়ে থাকেন। কিন্তু এ বিষয়টিকে পুরো ‘অসামাজিক রীতি’ উল্লেখ করে ছেলের বৌভাতের অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের আনা সকল উপহার ফেরত দিয়েছেন বরপক্ষের লোকেরা ‌।

উক্ত ঘটনায় রীতি মতো বিস্মিত আমন্ত্রিত অতিথি ও এলাকাবাসী। এমনই ব্যতিক্রমী ঘটনা ঘটেছে শেরপুরের নকলা উপজেলায়।

শুক্রবার (২৮ এপ্রিল) দুপুরে পৌর শহরের বাজারদী এলাকার অহিদুজ্জামানের ছেলে বায়েজিদ বোস্তামির বৌ-ভাত অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে আসার জন্য দাওয়াত দেওয়া হয় দুই শতাধিক মানুষকে। সেই দাওয়াতে নানা উপহার সামগ্রী নিয়ে বরের বাড়িতে হাজির হয়েছিলেন অতিথিরা। তবে তাদের উপহার গ্রহণের কোনো ব্যবস্থাই ছিল না সেই অনুষ্ঠানে। ফলে খাওয়া-দাওয়া শেষে বাধ্য হয়েই সঙ্গে আনা উপহার ফেরত নিতে হয়েছে সবাইকে।

এ বিষয়ে বর বায়েজিদ বোস্তামির সাথে কথা বলে জানা যায়, আমাদের সমাজের প্রচলিত রীতি অনুযায়ী উপহার ছাড়া বিয়ে বা বৌ-ভাতের দাওয়াতে যান না কেউ। নিজের সামর্থ্য অনুযায়ী উপহার বা নগদ টাকা দিয়ে দাওয়াত রক্ষা করেন। মধ্যবিত্ত বা নিম্ন-মধ্যবিত্ত অনেকের হাতে সব সময় টাকা থাকে না। কিন্তু দাওয়াত রক্ষার্থে সম্মানের খাতিরে তারা ধারদেনা করে হলেও উপঢৌকন জোগাড় করেন। এটি একটি অমানবিক সামাজিক রীতি যা আমি পছন্দ করিনা। এই রীতি বর্জন করতেই আমার বৌভাতে কোনো উপহার গ্রহণ করিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *