ধবলধোলাই হয়ে সিরিজ শেষ করল বাংলাদেশ

ধবলধোলাই হয়ে সিরিজ শেষ করল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক:  বাংলাদেশের মেয়েদের ইনিংসের পরই এই ম্যাচের ভাগ্য লেখা হয়ে গিয়েছিল। ৮৯ রানের পুঁজি নিয়ে অস্ট্রেলিয়ার মেয়েদের সঙ্গে লড়াইয়ের কথা তো ভাবা যায় না! প্রথম ও দ্বিতীয় ওয়ানডের পর তাই আরেকটি একপক্ষীয় লড়াই অস্ট্রেলিয়ার মেয়েরা জিতেছে ৮ উইকেটে।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ আগেই হেরেছিল স্বাগতিক মেয়েরা। শেষ ওয়ানডে হারায় ধবলধোলাইও ঠেকানো যায়নি।

সাম্প্রতিক সময়ে ঘরে-ঘরের বাইরে দারুণ সময় কাটানো এই সিরিজে অন্য রকম এক বাস্তবতার সঙ্গে বাংলাদেশের মেয়েদের পরিচয় করিয়ে দিয়েছে।

যেখান থেকে দ্রুতই বেরিয়ে আসতে চাইবে নিগার সুলতানার দল। টি-টোয়েন্টি সিরিজে ঘুরে দাঁড়ানোর সুযোগ থাকছে বাংলাদেশের। তার আগে আজ শেষ ওয়ানডে থেকে আত্মবিশ্বাসের খোঁজে ছিল স্বাগতিকরা।

শেষ পর্যন্ত সেটা আর হলো কই? আগে ব্যাটিং করে ৮৯ রানে অলআউট হওয়ার পর অস্ট্রেলিয়ার মেয়েরা খুব সহজেই লক্ষ্য তাড়া করেছে। ওপেনার অ্যালিসা হিলির ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৩৩ রান। জয়ের আনুষ্ঠানিকতা সেরেছেন এলিস পেরি ও বেথ মুনি। পেরি ২৭ ও বেথ ২১ রানে অপরাজিত ছিলেন।

এর আগে প্রথম ও দ্বিতীয় ওয়ানডেতে যথাক্রমে ৯৫ ও ৯৭ রানের পর আজ শেষটিতে ২৬.২ ওভারে ৮৯ রানে অলআউট হ। টস হেরে ব্যাটিংয়ে নেমে যথারীতি ব্যাটিং বিপর্যয়। শুরুটা ওপেনিংয়ে সোবহানা মোস্তারির জায়গায় একাদশে যুক্ত হওয়া সুমাইয়া আকতারকে দিয়ে। এলিস পেরির বলে কোনো রান না করেই আউট হয়েছেন সুমাইয়া।

পেরির আরেক শিকার মুর্শিদা খাতুন।

২১ বলে ৮ রান করা বাঁহাতি ব্যাটার ফেরেন উইকেটকিপার অ্যালিসা হিলির হাতে ক্যাচ দিয়ে। আরেক ওপেনার ফারজানা হকের ব্যাটও কথা বলেনি। দলীয় ৮ রানের সময় তিনি কিম গার্থের বলে আউট হন পাঁচ রান করে। ২৪ রানে যখন তিন উইকেট নেই, রিতু মনিকে নিয়ে বিপর্যয় সামাল দিতে পারেননি অধিনায়ক নিগার সুলতানা।

অধিনায়কের দায়িত্বের সঙ্গে বাংলাদেশ ব্যাটিং লাইনআপের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটার নিগার। এই সিরিজে অস্ট্রেলিয়ান বোলারদের সামনে তাঁর ব্যাটও জ্বলে উঠতে ব্যর্থ। বাঁহাতি স্পিনার সফি মলিনিওর বলে উইকেটকিপার হিলির হাতে ক্যাচ দিয়ে নিগার আউট হন ১৬ রান করে। এটাই বাংলাদেশ দলের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

দলীয় ৫৩ রানে নিগার আউট হওয়ার পর ১০ রানের ব্যবধানে আরো তিন উইকেট হারায় বাংলাদেশ। স্বাগতিক মেয়েদের স্কোরবোর্ডে তখন ৯ উইকেটে ৬৩ রান। এখান থেকে শেষ উইকেট জুটিতে ২৬ রান যোগ করেন সুলতানা খাতুন ও মারুফা আক্তার। সুলতানা ১০ রানে আউট হন, মারুফা ১৫ রান করে অপরাজিত থাকেন।  অস্ট্রেলিয়ার মেয়েদের হয়ে তিনটি করে উইকেট নেন পেসার গার্থ ও অফ স্পিনার অ্যাশলে গার্ডনার। দুটি করে উইকেট নেন পেরি ও সফি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *