ত্রিশালে ইতিহাসের সাক্ষী হয়ে দাড়িয়ে আছে পাঁচশত বছরের পুরনো শিমুল গাছ-সত্যবয়ান

ত্রিশালে ইতিহাসের সাক্ষী হয়ে দাড়িয়ে আছে পাঁচশত বছরের পুরনো শিমুল গাছ-সত্যবয়ান

আবু তোরাব,ত্রিশাল প্রতিনিধিঃ ময়মনসিংহের ত্রিশাল উপজেলার সাখুয়া ইউনিয়নের বালির বাজার এলাকার অতি নিকটে একটি বিশাল আকৃতির প্রবীণ শিমুল গাছটি কালের সাক্ষী হয়ে দাড়িয়ে রয়েছে। এলাকার মানুষের দাবী যার বয়স কমপক্ষে হলেও পাঁচশত বছর হবে।
পুরাতন এ শিমূল গাছজুড়ে এখনও টকটকে লাল শিমুল ফুল ফোটেনি । কয়েকদিন পর এই গাছটি ফুলে ফুলে লাল হয়ে যাবে। যুগে যুগে শিমুল ফুল নিয়ে গান, গল্প, কবিতা লিখেছেন অনেক সাহিত্যিক। বাংলাদেশে এমন কোনো অঞ্চল নেই যেখানে শিমুল গাছের দেখা মেলেনি। কিন্তু এ শিমুল গাছটি শত বছরের পুরাতন ইতিহাসের সাক্ষী সরুপ ভুমিকা রেখে চলেছে।
গাছটি দেখার জন্য দূরদূরান্ত থেকে ছুটে আসে মানুষ। এই গাছটির নিচে অনেকেই মনের বাসনা পূরণের জন্য মানত হিসাবে গরু খাসি, মোরগ, জবাই করে রান্নাবান্না করে। গাছ দেখার জন্য আগত ভক্তদের উদ্দেশ্য একটাই যেন তাদের মনের বাসনা পূর্ণ হয়।
স্থানীয়রা অনেকেই জানান, প্রায় সময় এখানে বিভিন্ন এলাকার লোকজন গাছটি একনজর দেখার জন্য এসে ভিড় করে থাকে। তারা মানত কওে স্থানীয়দের মাঝে মোরগ-পোলাও মিষ্টি বিতরণ করেন। তারা মনে করে এ গাছে ঔলকিক কোন কিছু আছে। তাই মনের বাসনা পুরন করার জন্য দূও থেকে ছুটে আসে।
স্থানীয় বাসিন্দা মোকছেদ আলী জানান, এই পুরাতন শিমুল গাছটি কাটার জন্য অনেকেই চেষ্টা করেছে কিন্তু কোন অবস্থাতেই কাটা যায় না। যে গাছটি কাটতে যায় সে অসুস্থ হয়ে যায়। শুনেছি অনেক আগে এ গাছ কাটতে এসে নাক, মুখ দিয়ে রক্ত এসেও মারা গিয়েছে। এটি আমাদের এলাকার পুরাতন একটি গাছ। এটি আমাদের ঐতিহ্য।
স্থানীয় বাসিন্দা ইউসুফ আলী জানান, এই বিশাল আকৃতির শিমুল গাছটির বয়স কমপক্ষে হলেও পাঁচশত বছর হবে। পূর্বপুরুষের মুখে শোনে এসেছি এই প্রবীণ শিমুল গাছের কথা। এছাড়াও এই গাছটি নিয়ে অনেক অলৌকিক ঘটনা ঘটেছে। তাই মানুষ এ গাছে মানত পূরন করতে আসে।
প্রতিবছর ফাল্গুন মাস এলে গাছে শিমুল ফুলের সমারোহ সৌন্দর্য বৃদ্ধি করে এই প্রবীণ গাছটি । ওই সময় এই গাছটির ফুলে লালে লাল হয়ে যায়। গাছের ফুলে ফুলে মৌমাছি, পাখিদের আনাগোনা বেড়ে যায়। এই প্রবীণ শিমুল বৃক্ষটি ত্রিশালের ঐতিহ্য ধরে রেখেছে এমনটাই মনে করেন আগতরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *