‘জিরো’ থেকে শুরুর চ্যালেঞ্জ কিউইদের

‘জিরো’ থেকে শুরুর চ্যালেঞ্জ কিউইদের

খেলা ডেস্ক:  টানা ৯ ম্যাচ জেতাই যে ফাইনালে যাওয়ার নিশ্চয়তা নয়, সেটিই যেন এই কথায় বুঝিয়ে দিতে চাইলেন ফার্গুসন, ‘‘আগে ৯টি ম্যাচ খেলেছি আমরা। কিন্তু এখন আবার সেই ‘জিরো’ থেকেই সব কিছু শুরু করতে হবে আমাদের। সুতরাং দেখা যাক বুধবারে কী হয়। আমার তো মনে হয় দুই দলের জন্যই জমজমাট এক চ্যালেঞ্জ অপেক্ষা করে আছে।

’’ গ্রুপ পর্বের ৯ ম্যাচের মধ্যে এক নিউজিল্যান্ডই সত্যিকারের চ্যালেঞ্জের মুখে ফেলতে পেরেছিল ভারতকে। এবার সেই কিউইদের বিপক্ষে ‘জিরো’ থেকে শুরু করতে হবে রোহিতদেরও।

‘আপনাদের কাজ শিরোনাম খোঁজা। আপনারা সেটি খুঁজবেনই।

কিন্তু আমার এ বিষয়ে কোনো মন্তব্য করার আছে কি না, আমি ঠিক নিশ্চিত নই’-প্রশ্নকর্তা সাংবাদিককে এভাবেই জবাব দিতে শুরু করলেন লকি ফার্গুসন। তাঁর লম্বা বক্তব্যে অবশ্য ভদ্রলোক হিসেবে নিজেদের জাহির করতে চাইলেন না একটুও।

যদিও অন্যদের তুলনায় তাঁরা একটু ব্যতিক্রমই। মাঠের একেকটি সাফল্য উদযাপন করেন ঠিকই, কিন্তু আরো অনেক দলের ক্রিকেটারদের মতো প্রতিক্রিয়ায় ফুঁসে ওঠার মতো কোনো ব্যাপার তাঁদের নেই।

বরং নিরীহ ও নির্বিরোধ ভাবমূর্তির জন্য আক্ষরিক অর্থেই ভদ্রলোকের দলের স্বীকৃতি পেয়ে থাকে নিউজিল্যান্ড। গত বিশ্বকাপে তাদের কাছে হেরেই সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া ভারতের সামনে এবারও যখন শেষ চারের লড়াইয়ে সেই কিউইরাই, তখন রোহিত শর্মাদের মধ্যে কি প্রতিশোধপ্রবণতা জেগে উঠতে পারে? প্রশ্নকর্তার অন্তত তা মনেই হয়নি।

ভদ্রলোকদের সঙ্গে প্রতিশোধ শব্দটা মাথায় আসে নাকি!
সে বিষয়েই গত সন্ধ্যার সংবাদ সম্মেলনে ফার্গুসনের মত জানতে চাওয়া হয়। নিউজিল্যান্ডের ফাস্ট বোলারও ভদ্রলোকের মতোই বিষয়টি এড়িয়ে গিয়ে আরো বেশি করে ঢুকতে চাইলেন সেমিফাইনালের লড়াইয়ে, ‘মাঝখানে কিন্তু চারটি বছর চলে গেছে। এর মধ্যে আমরাও অনেক ক্রিকেট খেলে ফেলেছি।

এটুকু জানি যে দুই দলই আগামীকালের (বুধবার) সেমিফাইনালে ঝাঁপিয়ে পড়তে তৈরি হয়ে আছে।

ভারতের মুখোমুখি হওয়ার আগে জয়ের ছন্দও ধরা হয়ে গেছে কেন উইলিয়ামসনদের। এই বিশ্বকাপটি তাঁদের জন্য ছিল মুদ্রার এপিঠ-ওপিঠ দেখারও। প্রথম চার ম্যাচই জিতে উড়তে থাকা দল এরপর খেইও হারায়। টানা চার হারে শেষ চারের অঙ্কও জটিলাকার ধারণ করতে পারত। কিন্তু লিগ পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে আবার পথে ফেরে কিউইরা।

পর পর দুটো ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল খেলা দলের জন্য এবারের চ্যালেঞ্জ অনেক বেশি বলেই ধরে নেওয়া হচ্ছে। তা অস্বাভাবিকও নয়। নিজেদের মাটিতে রোহিত শর্মারা এমন অপ্রতিরোধ্য যে সেমিফাইনালপূর্ব আলোচনায় তাঁদের সামনে কারো দাঁড়াতে পারার সুযোগই ক্রিকেট বিশেষজ্ঞরা সেভাবে দেখছেন না।

একমাত্র অপরাজিত দল হিসেবে সেমিফাইনালে আসা রোহিত শর্মাদের ১০ বছরের ‘গেরো’ ছোটানোর তাড়নাও অনেক বেশি থাকার কথা এবার। সেই ২০১৩ সালে তারা শেষবার জিতেছিল আইসিসির কোনো আসরের শিরোপা। সেই চ্যাম্পিয়নস ট্রফির পর তারা বারবারই আটকে গেছে সেমিফাইনালে। ২০১৫-র ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে তারা হারে অস্ট্রেলিয়ার কাছে। পরেরবার (২০১৯) কিউইরা তাদের ফাইনালের আগেই থামায়। মাঝখানে ২০১৭-র চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারা ভারতের একই ভাগ্য টি-টোয়েন্টির বিশ্ব আসরেও। ২০২১ সালের আসরটির কথা আলাদা। সেবার গ্রুপ পর্ব থেকেই ছুটি হয়ে গিয়েছিল তাদের। তবে গত বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে আবার হতাশায় নিমজ্জিত হতে হয় তাদের। ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নেওয়া রোহিতরা এবার আবার সেই একই মঞ্চে।

টানা ৯ ম্যাচ জেতার উত্তুঙ্গ বিশ্বাস নিয়ে কিউইদের সামনে দাঁড়ানোর অপেক্ষায় তারা। আগের দিন বেঙ্গালুরুতে নেদারল্যান্ডসকে বিশাল ব্যবধানে হারিয়ে গ্রুপ পর্ব শেষ করা দলটি গতকালই পা রেখেছে মুম্বাইতে। দিওয়ালি উপলেক্ষে উৎসবের রেশও পুরো শহরজুড়েই। যদিও বায়ুদূষণ নিয়ন্ত্রণে দিল্লির মতো মুম্বাইতেও এবার আতশবাজি পোড়ানো নিষিদ্ধ ছিল। তাই আকাশও ঝলসে ওঠেনি সেভাবে। তাই বলে আলোকসজ্জার কোনো কমতি ছিল না কোথাও। ওয়াংখেড়ে স্টেডিয়ামের ভেতরেও গতকাল সন্ধ্যা হতে না হতেই জ্বলে উঠল শোভাবর্ধক সব আলো। দিওয়ালি উৎসবের আমেজ থাকতে থাকতেই যেন এখানে শুরু হয়ে গেছে আরেক উৎসবের প্রস্তুতিও। ভারতকে ফাইনালে উঠতে দেখার সেই উৎসব ভেস্তে দিতে আবার তৈরি নিউজিল্যান্ডও। টানা ৯ ম্যাচ জেতাই যে ফাইনালে যাওয়ার নিশ্চয়তা নয়, সেটিই যেন এই কথায় বুঝিয়ে দিতে চাইলেন ফার্গুসন, ‘‘আগে ৯টি ম্যাচ খেলেছি আমরা। কিন্তু এখন আবার সেই ‘জিরো’ থেকেই সব কিছু শুরু করতে হবে আমাদের। সুতরাং দেখা যাক বুধবারে কী হয়। আমার তো মনে হয় দুই দলের জন্যই জমজমাট এক চ্যালেঞ্জ অপেক্ষা করে আছে।’’

গ্রুপ পর্বের ৯ ম্যাচের মধ্যে এক নিউজিল্যান্ডই সত্যিকারের চ্যালেঞ্জের মুখে ফেলতে পেরেছিল ভারতকে। এবার সেই কিউইদের বিপক্ষে ‘জিরো’ থেকে শুরু করতে হবে রোহিতদেরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *