সৌদি আরবে নতুন রেসিডেন্সি প্রগ্রাম চালু

সৌদি আরবে নতুন রেসিডেন্সি প্রগ্রাম চালু

অনলাইন ডেস্ক: দক্ষ পেশাদার এবং বিনিয়োগ আকর্ষণ করার লক্ষ্যে সৌদি আরব বৃহস্পতিবার নতুন রেসিডেন্সি প্রগ্রাম চালু করেছে। উপসাগরীয় দেশটি তার অর্থনীতিকে জীবাশ্ম জ্বালানি থেকে দূরে রাখার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুসারে, দেশটির সরকার এক বিবৃতিতে বলেছে, এ ‘উদ্যোগের লক্ষ্য হলো, কর্মসংস্থানের সুযোগ তৈরি করে এবং জ্ঞান স্থানান্তরকে উৎসাহিত করে দেশের অর্থনৈতিক রূপান্তরকে আরো চালিত করা।

রয়টার্স বলেছে, সৌদি আরব পাঁচটি নতুন প্রিমিয়াম রেসিডেন্সি প্রগ্রাম চালু করেছে। এতে বিশেষভাবে স্বাস্থ্যসেবা, খেলাধুলা এবং রিয়েল এস্টেটের পেশাদারদের পাশাপাশি অন্যরাও সুযোগ পাবে। এ প্রগ্রামের অন্তর্ভুক্তরা সৌদি আরবে বসতি স্থাপন, ব্যবসা পরিচালনা, রিয়েল এস্টেটের মালিকানা এবং নিজের ও পরিবারের সদস্যদের জন্য ওয়ার্ক পারমিট পাওয়ার সুযোগ পাবে।

সৌদি আরবের অর্থনীতিকে তেলের ওপর নির্ভরশীলতা থেকে মুক্তি দেওয়া যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভিশন ২০৩০ অর্থনৈতিক রূপান্তর পরিকল্পনার অংশ, যার মধ্যে বিলিয়ন বিলিয়ন বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ আকর্ষণ করাও রয়েছে।

দেশটি প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাতের সাথে এই অঞ্চলের বাণিজ্য ও ব্যবসার কেন্দ্র হিসেবে ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রতিদ্বন্দ্বিতার মধ্যেও রয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের কর্তৃপক্ষ সাম্প্রতিককালে ‘গোল্ডেন ভিসা’ সিস্টেমের মতো প্রণোদনা প্রবর্তন করেছে। এ ছাড়া দুবাই গত বছর ধনী ব্যক্তি এবং ব্যবসায়িকদের সাংস্কৃতিক সমস্যা ও শাসন ব্যবস্থা মোকাবেলায় সহায়তার জন্য একটি ‘পারিবারিক সম্পদ কেন্দ্র’ চালু করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *