শেরপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের নিয়ে অবহিতকরণ কর্মশালা

শেরপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের নিয়ে অবহিতকরণ কর্মশালা

 স্টাফ রিপোর্টার : জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে শেরপুর জেলা পর্যায়ে সাংবাদিকদের নিয়ে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে এবং শেরপুর জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে ১৫ জুন বৃহস্পতিবার দুপুর ১২ টায় শেরপুর জেলা সিভিল সার্জন কার্যালয় সম্মেলন কক্ষে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করার লক্ষে বিভিন্ন বিষয় তুলে ধরে প্রেজেন্টেশন উপস্থাপন করেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. মোবারক হোসেন।

সিভিল সার্জন ডা. অনুপম ভট্টচার্য্য-এর সভাপতিত্বে বক্তব্য রাখেন শেরপুর প্রেসক্লাব সভাপতি মো. শরিফুর রহমান, সাধারণ সম্পাদক মো. মেরাজ উদ্দিন প্রমুখ।

এসময় সিভিল সার্জন ডা. অনুপম ভট্টচার্য্য বলেন, বাংলাদেশ থেকে অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টি জনিত শিশু মৃত্যু প্রতিরোধ করার লক্ষে একযোগে সারাদেশের সাথে শেরপুর জেলায় ১৮ জুন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দিনব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এতে ওই দিন ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। তিনি আরো বলেন, ভিটামিন ‘এ’ মানুষের শরীরে খুবই প্রয়োজন। ভিটামিন ‘এ’ এছাড়াও প্রতিটি মানুষের শরীরে ভিটামিন ‘বি’, ‘সি’ ও ‘ডি’ প্রয়োজন রয়েছে। তার মধ্যে ভিটামিন ‘এ’ প্রাণিজ ও উদ্ভিজ থেকে পাওয়া যায়। পাশাপাশি শিশুদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভিটামিন ‘এ’। ভিটামিন ‘এ’ অভাবে অনেক শিশু রাতকানা রোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে থাকে। এবছর শেরপুর জেলা সদরসহ ৫ উপজেলায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে ৬-১১ মাস বয়সী ২৫ হাজার ৬৭১ শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী ১ লাখ ৯১ হাজার ৪১২ শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

শেরপুর জেলায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন করতে ১৩৫৮টি কেন্দ্র করা হয়েছে এবং এতে স্বেচ্ছাসেবী, স্বাস্থ্য সহকারি, এফডব্লিউএ সহ মোট ২৭১৬ জন কাজ করবে।

কর্মশালায় নকলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা ডা. গোলাম মোস্তফা, সদর উপজেলা মেডিকেল অফিসার আক্রাম হোসেন, সিভিল সার্জন অফিসের ডিসিজ কন্টোল ডা. মো. আহসানুল হাবিব হিমেল, শেরপুর প্রেসক্লাবের নেতৃবৃন্দসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *