মেলান্দহে কৃষিবিদ দিবস উদযাপিত-সত্যবয়ান

মেলান্দহে কৃষিবিদ দিবস উদযাপিত-সত্যবয়ান

মোঃ আব্দুল গফুর, বশেফমুবিপ্রবি প্রতিনিধি:”বঙ্গবন্ধুর অবদান, কৃষিবিদ ক্লাস ওয়ান ” এই শ্লোগানকে সামনে রেখে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জামালপুরের মেলান্দহে কৃষিবিদ দিবস-২০২২ উদযাপিত হয়েছে। রবিবার সন্ধ্যায় মেলান্দহ রিপোর্টার্স ইউনিটির কার্যালয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) ফিশারিজ বিভাগের কয়েকজন শিক্ষার্থীদের আয়োজনে আলোচনা সভার মাধ্যমে সীমিত পরিসরে দিবসটি পালন করা হয়।

মেলান্দহ রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোঃ শাহ্ জামালের সভাপতিত্বে, বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের শিক্ষার্থী কাওসার আহম্মেদ সুকর্নের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন- আদ্রা আব্দুল মান্নান উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোঃ ফরহাদ হোসেন, টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আল হোসাইন খোকন, দেওলাবাড়ি প্রবাহের প্রকাশক কবি হাবিবুর রহমান হাবিব, পোস্ট মাস্টার রফিকুল ইসলাম প্রমুখ।

কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ, গ্রামীণ উন্নয়নে কৃষিবিদদের ভূমিকা উল্লেখ করে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের শিক্ষার্থী- মোঃ আল-ফাহাদ, মুন্তাসির মাহমুদ, মুস্তাফিজুর রহমান সোহাগ, মোঃ আল- মামুন,রিপন কুমার সানা প্রমুখ।

প্রতিবছর দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য আয়োজন করা হয় দেশের বিভিন্ন কৃষি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে। তবে করোনার প্রকোপ থাকায় এবছর দিবসটি পালনে তেমন একটা উদ্যোগ গ্রহণ করা হয়নি।

উল্লেখ্য, ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে এক সভায় কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদার ঘোষণা দেন। এ দিনটিকে স্মরণীয় করে রাখতেই ২০১০ সাল থেকে কৃষিবিদ ইনস্টিটিউশন প্রতিবছর এ দিনটিকে কৃষিবিদ দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয়। এর পর থেকে প্রতিবছর সর্বস্তরের কৃষিবিদরা দিবসটি পালন করে আসছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *