মন্ত্রী নির্বাচনে গুরুত্ব দেওয়া হচ্ছে স্বচ্ছ ভাবমূর্তিতে

মন্ত্রী নির্বাচনে গুরুত্ব দেওয়া হচ্ছে স্বচ্ছ ভাবমূর্তিতে

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একচেটিয়া জয়ের পর সরকার গঠনের প্রক্রিয়া শুরু করেছে আওয়ামী লীগ। আজ বুধবার নবনির্বাচিত সংসদ সদস্যরা (এমপি) শপথ নেবেন। আর আগামীকাল বৃহস্পতিবার নতুন মন্ত্রিসভা গঠনের পর মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা শপথ নেবেন।

নিরঙ্কুশ জয় এবং টানা চতুর্থবারের মতো সরকার গঠনের বিশেষ অর্জনের বিষয়টি মাথায় রেখেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা সাজানো হবে বলে আওয়ামী লীগের নীতিনির্ধারক ও সরকারের শীর্ষ পর্যায়ের অনেকেই জানিয়েছেন।

তাঁরা বলছেন, অভিজ্ঞ রাজনীতিক এবং অপেক্ষাকৃত ভালো ভাবমূর্তির নেতাদের মন্ত্রিসভায় নেওয়া হবে। নতুন মন্ত্রিসভায় নতুন মুখও আসবে। তবে নতুন মন্ত্রিসভায় কারা আসছেন বা পুরনো মন্ত্রীদের মধ্যে কারা বাদ পড়ছেন, এ ব্যাপারে সংশ্লিষ্ট সূত্রগুলো নিশ্চিত করেনি।

তবে সংশ্লিষ্ট ব্যক্তিরা আভাস দিয়েছেন, পুরনো মন্ত্রীদের কয়েকজন এবার বাদ পড়ছেন।

বিশেষ করে যেসব মন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতি বা অস্বাভাবিক সম্পদ অর্জনের অভিযোগ আছে এবং মন্ত্রণালয় পরিচালনায় দক্ষতার পরিচয় দিতে পারেননি, সেসব মন্ত্রী-প্রতিমন্ত্রীকে নতুন মন্ত্রিসভায় নেওয়ার সম্ভাবনা নেই।

জানা গেছে, সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে নবনির্বাচিত সংসদ সদস্যদের (এমপি) শপথবাক্য পাঠ করাবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি নিজেও এবার রংপুর-৬ আসন থেকে নির্বাচিত হয়েছেন। এ ক্ষেত্রে তিনি প্রথমে নিজে দ্বাদশ সংসদের সদস্য হিসেবে শপথ গ্রহণ করবেন, তারপর অন্যদের শপথ পাঠ করাবেন।

শপথগ্রহণ শেষে দুপুরে আওয়ামী লীগের সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হবে। একাদশ সংসদের বিরোধী দল জাতীয় পার্টির সভা ডাকা হলেও তা বাতিল করা হয়েছে। তবে জাতীয় পার্টির বিরোধী দলের স্বীকৃতির বিষয়টি নিশ্চিত করায় গুরুত্ব দিচ্ছেন জাপার সংসদ সদস্যরা। সংসদ সদস্যদের শপথগ্রহণের আনুষ্ঠানিকতা শেষ হলে শুরু হবে নতুন সরকার গঠনের পর্ব।

মন্ত্রিপরিষদের সচিব মো. মাহবুব হোসেন জানিয়েছেন, আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় নতুন মন্ত্রিসভা গঠন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *