ভালোবাসার রঙ আরো গভীরভাবে ছড়িয়ে দেওয়ার অন্যতম মাধ্যম সিনেমা

ভালোবাসার রঙ আরো গভীরভাবে ছড়িয়ে দেওয়ার অন্যতম মাধ্যম সিনেমা

বিনোদন ডেস্ক: বসন্ত এসে গেছে। কাল পহেলা ফাল্গুন। সেই সঙ্গে বিশ্ব ভালোবাসা দিবস। প্রকৃতি জানিয়ে দিচ্ছে ভালোবাসার বার্তা।

ফাগুনের রঙে ভালোবাসায় মেতে উঠবে সবাই। ভালোবাসার এই দিনটির জন্য যেমন আছে অপেক্ষা, ঠিক তেমনি আছে পাওয়া না পাওয়ার গল্প। আছে অভিমান, আছে নতুনের ডাক। শত বছর ধরে মানুষের হৃদয়ে সেই ভালোবাসার রঙ আরো গভীরভাবে ছড়িয়ে দেওয়ার অন্যতম মাধ্যম সিনেমা।

পর্দায় রঙ বেরঙের ভালোবাসার আভা মানুষের হৃদয়ে প্রেমের অনুভূতি জীবন্ত করে তোলে। পর্দার সিনেমা বাস্তব জীবনেও ভালোবাসার রংতুলি দিয়ে আঁচর কেটে যায় মানুষের মনে। তাই ভালোবাসা দিবস উপলক্ষে আজকের এই বিশেষ প্রতিবেদন ভালোবাসাময় কিছু সিনেমা নিয়ে। বিশ্বের অন্যতম সেরা ৭টি রোমান্টিক চলচ্চিত্র নিয়েই আজ গল্প বলবো, যেগুলো এখনও মানুষের হৃদয়ে ভালোবাসার উষ্ণ ছোঁয়া দিয়ে যায়।

সময় থাকলে দেখে নিতে পারেন ভালোবাসার এই বিশেষ দিনে ভালোবাসাময় এই সিনেমাগুলো।

এ ওয়াক টু রিমেম্বার : ‘এ ওয়াক টু রিমেম্বার’ উপন্যাস অবলম্বনে অ্যাডাম শেঙ্কম্যানের পরিচালনায় হৃদয়স্পর্শী সৃষ্টি ‘এ ওয়াক টু রিমেম্বার।’ সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ম্যান্ডি মুর ও শেন ওয়েস্ট। এর গল্প এগিয়েছে জেমি ও ল্যান্ডেনের কাহিনী নিয়ে। জেমি খুব রক্ষণশীল ধরনের মেয়ে, অন্যদিকে ল্যান্ডেন ছিল খামখেয়ালি ধরনের।

দুইজন বিপরীত স্বভাবের মানুষ একজন আরেকজনকে ভালোবেসে ফেলে। শেষ পর্যন্ত তাদের ভালোবাসার পরিনতি কি হয়েছিল? জানতে হলে দেখে নিন অন্যতম সেরা এই রোমান্টিক চলচ্চিত্রটি।

চমৎকার এই সিনেমাটিতে রয়েছে কিছু মন ভাল করা গান। সম্পর্কের গভীরতায় পরিবার, প্রিয়জন ও প্রিয় মানুষের সঙ্গে একটা ইমোশনাল এটাচমেন্ট খুব দারুণভাবে উপস্থাপন করা হয়েছে সিনেমাটিতে। সময় থাকলে দেখে নিতে পারেন ‘এ ওয়াক টু রিমেম্বার।’

সীতা রামাম : দক্ষিণী ইন্ডাস্ট্রির এই সিনেমাটি মুক্তির পর বেশ সাড়া ফেলে দিয়েছিল। রোমান্টিক জনরার ‘সীতা রামাম’ দর্শক হৃদয় জয় করেছে অনায়াসেই। রোমান্টিকতার মোড়কে চমৎকার এক গল্পের উপস্থাপন ১৯৬৫ থেকে ১৯৮৫ সাল, ২০ বছরের প্লটে তৈরি এটি। একটা চিঠি ২০ বছর ধরে গন্তব্যের অপেক্ষায়! এই চিঠির আদ্যোপান্ত খুঁজতে গিয়েই বেড়িয়ে আসে অপূর্ণ এক ভালোবাসার গল্প। দুই দেশের বৈরীতার মেরুকরণে এই নিখাদ ভালোবাসার গল্পটি ছুঁয়ে যাবে আপনার হৃদয়।

দুলকার সালমান, ম্রুনাল ঠাকুর ও রাশ্মিকা মান্দানা অভিনীত সিনেমাটি আপনাকে মুগ্ধ করবে, আবার কাঁদাবেও। প্রেম ভালোবাসার দারুণ এক গল্পে বুদ থাকবেন আপনি। সময় থাকলে ভালোবাসার এই বিশেষ দিনে দেখে নিতে পারেন ‘সীতা রামাম।’

এ মোমেন্ট টু রিমেম্বার : ২০০৪ সালে মুক্তি প্রাপ্ত ‘এ মোমেন্ট টু রিমেম্বার’ আরেকটি কোরিয়ান মাস্টারপিস। আপনি যদি একজন আবেগপ্রবণ ব্যক্তি হন, তবে এখনই দেখে ফেলুন এই সিনেমাটি। প্রথম দেখায় প্রেম, তারপর বিয়ে। ভালোবাসায় মোড়ানো এক জুটি। কিন্তু গল্পের প্লট মোড় নেয় যখন নায়িকা আলঝেইমার রোগে আক্রান্ত হয় এবং ধীরে ধীরে নায়ককে ভুলে যেতে থাকে।

সন ইয়ে-জিন এবং জুং ও-সাং অভিনীত এই সিনেমাটি অবশ্যই আপনার হৃদয় স্পর্শ করবে। কোরিয়ান সিনেমার ইতিহাসে অন্যতম সেরা একটি রোমান্টিক চলচ্চিত্র এটি।

চার্লি : ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত মালয়ালম চলচ্চিত্র ‘চার্লি’ যতটা রোমান্টিক, ততটাই যেন ঘুনে ধরা জীবনকে প্রানবন্ত করার টোটকা। আবেগ, অনুভূতি, বিষাদ ও চাঞ্চল্য কিংবা অপরূপ প্রকৃতির মায়ায় হারিয়ে যাওয়া এক চলচ্চিত্র ‘চার্লি।’ মেঘের রাজ্য কিংবা উত্তাল সমুদ্র, প্রচন্ড চাওয়া, হৃদয় উজাড় করা ভালোবাসা কিংবা দীর্ঘ প্রতীক্ষায় জমে থাকা এক বুক আশা! প্রতিটি শব্দের একটিই সংজ্ঞা, চার্লি। চার্লি যেন জীবনের আয়না।

দুলকার সালমান ও পার্বতী থিরুভথু অভিনীতি ‘চার্লি’ সিনেমাপ্রেমীদের কাছে প্রিয় এক ফ্রেম। অসাধারণ অভিনয়, মনোমুগ্ধকর প্রকৃতি, হৃদয় ছুঁয়ে যাওয়া সুর-সংগীত আর চোখের প্রশান্তি এনে দেওয়া সিনেমাটোগ্রাফি- ভালোবাসা দিবসে দারুণ এক প্রশান্তি বয়ে আনবে আপনার হৃদয়ে।

দ্য ক্লাসিক : ২০০৩ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি এখনো সিনেমাপ্রেমীদের কাছে তুমুল জনপ্রিয়। এটি মা এবং মেয়ের প্রেমের গল্পকে ঘিরে আবর্তিত হয়েছে। মায়ের পুরনো বাক্সে মেয়ে একটি চিঠি খুঁজে পায়। প্রতিটি চিঠি তাঁর মায়ের প্রেমের গল্প দেখানোর সময় দর্শকদের ফ্ল্যাশব্যাকে নিয়ে যায়। ধীরে ধীরে সামনে আসে তাদের অজানা প্রেম কাহিনী। একদিকে অতীতে মায়ের ভালোবাসার গল্প, অপরদিকে বর্তমানে মেয়ের অব্যক্ত ভালোবাসা যা তাঁর পছন্দের মানুষটিকে বলার মতো সাহস করে উঠতে পারছে না সে। গল্পের শেষের টুইষ্ট আপনাকে মুগ্ধ করবে নিঃসন্দেহে।

সন ইয়ে-জিন এবং জো ইন-সাং অভিনীত সিনেমাটি সর্বকালের সেরা রোমান্টিক কোরিয়ান সিনেমাগুলোর মধ্যে এটি। এই সিনেমার বিখ্যাত বৃষ্টির দৃশ্যটি এখনও তরুণ-তরুণীদের মাঝে প্রিয়। ভালোবাসা দিবসে নিখাদ ভালোবাসার অনুভূতি পেতে দেখে নিতে পারেন সিনেমাটি।

রোমিও জুলিয়েট : ১৯৯৬ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি প্রখ্যাত সাহিত্যিক উইলিয়াম শেক্সপিয়ার রচিত রোমিও জুলিয়েট উপন্যাস অবলম্বনে নির্মিত। দুজন প্রেমিক-প্রেমিকার অনবদ্য প্রেম আর ত্যাগকে কেন্দ্র করে গড়ে উঠেছে এর গল্প। পরবর্তী সময়ে তাদের মৃত্যু বিবাদমান দুই পরিবারকে একত্রিত করে।

ইতিহাসের অন্যতম সেরা রোমান্টিক এই চলচ্চিত্রটি পরিচালনা করেছেন ব্যাজ লুরমান। এতে অভিনয় করেছেন লিওনার্দো ডিক্যাপ্রিও ও ক্লেয়ার ডেইন্স। এই রোমান্টিক জুটির প্রেম উপাখ্যান দাগ কেটে গেছে দর্শক মনে। আজও যেনো সেই জুটি প্রেম বার্তা পৌঁছে দেয় সবার কাছে। মুক্তির তিন দশক পড়েও আজও সিনেমাপ্রেমীদের মনে চিরসবুজ ‘রোমিও জুলিয়েট।’

দ্য নোটবুক : হলিউডের অন্যতম সেরা একটি রোমান্টিক চলচ্চিত্র। এর গল্পে দেখা যায়, উঠতি বয়সে গ্রামের ছেলে নোয়ার সাথে পরিচয় শহুরে মেয়ে অ্যালির। প্রথম দেখায় নোয়ার সেই মুগ্ধতা কিছুটা পাগলামির পর দুজনের ভালোবাসায় পরিণতও হয়। কিন্তু বাদ সাঁধে অ্যালির পরিবার। ফলাফল এক দীর্ঘ বিচ্ছেদ, মাঝে ঘটে যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধও। যুদ্ধের পর নোয়া এক মেয়ের সাথে থাকলেও তাকে নিয়ে সে সুখী নয়। অন্যদিকে অ্যালি মজেছে লনের প্রেমে এমনকি হয়ে গেছে বাগদানও। কিন্তু একসময় দেখা হয়ে গেল তাদের দুজনের।

২০০৪ সালে মুক্তি পাওয়া ২৯ মিলিয়ন বাজেটের ‘দ্য নোটবুক’ বক্স অফিসে ১২০ মিলিয়নের কাছাকাছি আয় করে।  এটি পরিচালনা করেছেন নিক ক্যাসাভেস। নিকোলাস স্পার্কের একই নামের উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে সিনেমাটি। প্রধান চরিত্রে রায়ান গসলিং ও রাচেল ম্যাকঅ্যাডামস সহ প্রত্যেকের অভিনয়, এর চিত্রনাট্য, সাউন্ডট্রেক বা সিনেমাটোগ্রাফি সকল কিছুই আপনাকে মুগ্ধ করবে। সিনেমাপ্রেমীদের কাছে, এটি একটি এভারগ্রিন চলচ্চিত্র। ভালোবাসা দিবসে দেখে ফেলতে পারেন ‘দ্য নোটবুক।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *