ভারত থেকে আলু আমদানি শুরু, কমছে দেশি আলুর দাম

ভারত থেকে আলু আমদানি শুরু, কমছে দেশি আলুর দাম

নিজস্ব প্রতিবেদক: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। আমদানির খবরে দেশি আলুর দাম কেজি প্রতি পাঁচ টাকা কমেছে। দাম কমাতে সাধারণ ক্রেতাদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরেছে।  শনিবার (৩ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটার দিকে ভারতীয় আলু বোঝাই তিনটি ট্রাক বাংলাদেশে প্রবেশের মাধ্যমে আমদানি কার্যক্রম শুরু হয়।

জানা যায়, পাবনা জেলার মেসার্স মুক্ত এন্টারপ্রাইজ নামের একটি আমদানিরকারক প্রতিষ্ঠান এসব আলু আমদানি করছে। ভারতীয় তিন ট্রাকে ৭৪ মেট্রিক টন আলু আমদানি করা হয়। প্রতি মেট্রিক টন আলু আমদানি মূল্য ১৫৫ মার্কিন ডলার খরচ পড়েছে।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগোনিরোধ কেন্দ্রর উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী জানান, হিলি স্থলবন্দর দিয়ে ৫২ জন আমদানিকারক প্রায় ৩২ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পেয়েছেন।

আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি জানান, ভারত থেকে এই বন্দর দিয়ে আলু আমদানির শুরু হয়েছে। ভারতের বিভিন্ন রাজ্য থেকে আলুগুলো আমদানি করা হচ্ছে। সব খরচ দিয়ে দেশে এসব আলু ২০ টাকা কেজি দরে বিক্রি করা হবে। এদিকে আলু আমদানির খবরে হিলির বাজারে কমতে শুরু করেছে দাম।

কেজি প্রতি পাঁচ টাকা কমেছে। বর্তমানে বড় জাতের কাটি আলু পাঁচ টাকা কমে বিক্রি হচ্ছে ৩০ টাকায় এবং ছোট জাতের পাটনা আলু পাঁচ টাকা কমে বিক্রি হচ্ছে ৩৫ টাকা দরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *