ব্রকলি খাবেন যেকারনে-সত্যবয়ান

ব্রকলি খাবেন যেকারনে-সত্যবয়ান

স্বাস্থ্য ডেস্ক ||ফুলকপির মতোই দেখতে—সবুজ রঙের সবজিটির নাম ব্রকলি। ক্রমশই এটি বেশ পরিচিত হচ্ছে আমাদের দেশে। চাইনিজ খাবারে ব্যবহূত অন্যতম প্রধান উপকরণ। ব্রকলি বা ব্রোকোলি ক্রসিফেরি গোত্রের অন্তর্ভুক্ত শীতকালীন সবজি। দেশেও চাষ হচ্ছে ব্রকলির।

কাঁচা (সালাদে যোগ করে) কিংবা রান্না দুভাবেই ব্রকলি খাওয়া যায়। ব্রকলিতে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফোলেট, আঁশ আছে। এছাড়াও রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, আয়রন, জিয়াক্সথিন, বিটা ক্যারোটিন ও ক্যারোটিনয়েডস। ব্রকলি জারণরোধী (অ্যান্টিঅক্সিডেন্ট) ভিটামিন এ এবং সি-র জোগান দিয়ে কোষের ক্ষতি রোধ করে। ক্যানসার প্রতিরোধী অ্যান্টিঅক্সিডেন্টের কারণে ব্রকলি বেশ আলোচনায়। ব্রকলিতে থাকা বিটা ক্যারোটিন, এস্ট্রোজেন ক্যান্সারের বিরুদ্ধে লড়তে সাহাঘ্য করে। বিশেষ করে স্তন ও জরায়ু ক্যান্সার প্রতিরোধে ব্রকলি অত্যন্ত কার্যকর। ব্রকলি হজমে সহায়তা করে, পেট ভালো রাখে।

এছাড়া হৃদরোগ, প্রোস্টেট, কোলন, ফুসফুস, যকৃত ক্যান্সারের প্রতিরোধেও ব্রকলির কার্যকারিতা ব্যাপক। অ্যালার্জির সমস্যা, সর্দি-কাশির সমস্যা ও যে কোনো প্রদাহ দূর করতে ব্রকলির জুড়ি নেই। আর্থাইটিসের সমস্যায় ব্রকলি উপকারী। এতে প্রচুর আঁশ থাকায় কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। ব্রকলি ত্বক সুস্থ ও বয়সের ছাপ কমাতে অত্যন্ত উপযোগী। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *