বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে শেরপুরে আলোচনা সভা

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে শেরপুরে আলোচনা সভা

স্টাফ রিপোর্টার: 

বিশ্ব শিক্ষক দিবস উদযাপন উপলক্ষে শেরপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৬ অক্টোবর বৃহস্পতিবার জেলা প্রশাসনের তুলসিমালা ট্রেনিং কাম কম্পিউটার ল্যাবে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম। গণস্বাক্ষরতা অভিযান-এর সহায়তায় দরিদ্র সমাজ উন্নয়ন সংস্থা এ আলোচনা সভাটির আয়োজন করে। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মো. রাজিবুল হাসান-এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা শিক্ষা কর্মকর্তা মো. রেজুয়ান, জেলা সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান, শেরপুর সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান শিব শংকর কারুয়া।
আলোচনা সভায় দরিদ্র সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মো. ইমান আলী স্বাগত বক্তব্য রাখেন। এতে ‘কাঙ্খিত শিক্ষার জন্য শিক্ষক : শিক্ষক স্বল্পতা পূরণ বৈশ্বিক অপরিহার্যতা’ শীর্ষক মুলপ্রবন্ধ উপস্থাপন করেন সংস্থাটির পরিচালক নাহিদা সুলতানা ইলা। মুলপ্রবন্ধে পরিবর্তনশীল শিক্ষা ব্যবস্থায় প্রতিটি শিক্ষার্থীকে পরিবর্তনের সাথে খাপ-খাওয়ানোর জন্য দক্ষ ও যোগ্যতা সম্পন্ন শিক্ষক প্রয়োজন। কিন্তু সারাবিশ্বেই এমন শিক্ষকের অভাব লক্ষ্য করা যাচ্ছে। এজন্য তরুণদের শিক্ষকতা পেশায় আগ্রহী করে তুলতে হবে। তরুণদের শিক্ষকতা পেশায় টানতে কাঙ্খিত সম্মান ও স্বীকৃতি, দক্ষতা অনুযায়ী উপযুক্ত সম্মানী প্রদান, পদোন্নতি, অনুকুল কর্মপরিবেশ নিশ্চিত করার বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করতে হবে।
আবৃত্তিকার সোহাগী আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিক্ষক নেতা ইসরাত জাহান শম্পা, বিজয় কৃষ্ণ চক্রবর্তী, মুজাহিদুল ইসলাম মামুন, কমল চক্রবর্তী প্রমুখ। এতে জেলার বিভিন্ন সরকারি-বেসরকারি কলেজ-মাদ্রাসা, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রথমিক বিদ্যালয়ের শিক্ষকরা তাদের বক্তব্যে ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণার পরও দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষকের পদটি দ্বিতীয় শ্রেনীতে উন্নীতকরণ করা হয়নি, আটকে আছে টাইম স্কেল। হচ্ছেনা পদোন্নতিও। এনিয়ে শিক্ষকদের মধ্যে এক ধরনের হতাশা কাজ করছে বলে তারা উল্লেখ করেন।
সহযোগী অধ্যাপক শিব শংকর কারুয়া বলেন, শিক্ষকতা পেশাটি সম্মান এবং মর্যাদার। তারপরও বলবো, শিক্ষকরা জাতি গঠনে ভুমিকা রাখেন। মানুষ শিক্ষিত হলেই কেবল সমাজ বদলে যাবে। এজন্য মানুষ গড়ার কারিগর শিক্ষকদের সমস্যাগুলোর বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা উচিত। কাঙ্খিত মানসম্পন্ন পাঠদানের জন্য ছাত্র অনুপাতে শিক্ষকের সংখ্যা বাড়াতে হবে। এজন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক সংকট দূর করতে হবে।
জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম বলেন, শিক্ষকরা সমাজের পূজনীয় ব্যক্তি। রূপান্তরশীল শিক্ষা ব্যবস্থায় শিক্ষকরাই হলেন প্রধান হাতিয়ার। এজন্য নিজেদেরকেও পরিবর্তনের সাথে খাপখাইয়ে নিতে হবে এবং নিজেদের দক্ষতা বাড়াতে হবে। সরকার শিক্ষকদের সমস্যাগুলো সম্পর্কে অবহিত এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে তৎপর রয়েছে। তিনি নিজের জীবন ও বেড়ে ওঠা সম্পর্কে শিক্ষকদের অবদানের কথা উল্লেখ করে তাদের প্রতি এবং সকল শিক্ষকদের প্রতি সম্মান জানিয়ে আলোচনায় ওঠে আসা শিক্ষকদের বিভিন্ন দাবী-দাওয়াগুলো যথাযথ কর্তৃপক্ষ বরাবর তুলে ধরার আশাবাদ ব্যক্ত করেন।
উল্লেখ্য, ১৯৯৪ সাল থেকে প্রতিবছর ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে। শিক্ষকদের অধিকার, দায়িত্ব এবং মর্যাদা সম্পর্কে একটি যৌথ সুপারিশমালা প্রণয়নের লক্ষ্যে এবার জেলায় বিশ্ব শিক্ষক দিবস উদযাপন উপলক্ষে ২৬ অক্টোবর এ আলোচনা সভার আয়োজন করা হয় বলে জানিয়েছেন আয়োজকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *