ফাগুনের আগুন লেগেছে শিমুল বাগানে

ফাগুনের আগুন লেগেছে শিমুল বাগানে

নিজস্ব প্রতিবেদক||গাছগাছালি ছেয়ে আছে ফুলে, হালকা ঠান্ডার অনুভূতি, স্নিগ্ধ বাতাস। একদিকে পাহাড়, মাঝখানে যাদুকাটা নদীর ঢেউ অন্যদিকে নতুন গজানো সবুজ পাতায় বসন্তের আবহ যেন ফাগুনের আগুন লেগেছে শিমুল বাগানে।

প্রতি বছরের মতো এবারও টকটকে লাল শিমুল ফুটেছে পুরো বাগানে। সূর্যের সঙ্গে তাল মিলিয়ে রক্তিম রঙে গাছে গাছে ফুটেছে হাজারও লাল শিমুল। ফাগুনের অরুণ আলোয় ফুটে ওঠা শিমুল টুকটুকে লাল শিমুল দেখতে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন শত শত পর্যটক।

প্রকৃতিপ্রেমীদের তৃষ্ণা মেটাতে সুনামগঞ্জের তাহিরপুরে টাঙ্গুয়ার হাওরের সুবিশাল স্বচ্ছ জলরাশি, ফাঁকে ফাঁকে ছোট লেক, মেঘালয় পাহাড়ের পাদদেশে বয়ে চলা স্বচ্ছ নীল জলখ্যাত নীলাদ্রী বীর উত্তম সিরাজ লেক, ক্রিস্টাল ক্লিয়ার ওয়াটার খ্যাতি পাওয়া রূপবতী যাদুকাটা নদী আর মেঘালয়ের ঠিক মাঝখানে বারাম নদীর তীরে ধু ধু বালুচরে প্রকৃতিপ্রেমী জয়নাল আবেদীন রেখে গেছেন তার অনন্য কীর্তি দেশের সর্ববৃহৎ সুবিশাল শিমুল বাগান।

বাগানের নাম ‘শিমুলবাগ। ১৯৯৮ সালে এ জায়গার পাশে দুটো পরিণত শিমুল গাছ দেখে জয়নাল আবেদিন শিমুল বাগান করার পরিকল্পনা করেন। ২০০২ সালে শিমুল বাগান গড়ে তোলেন। ২০ বছরে গাছগুলো বড়োসড়ো হয়ে যেন যৌবনে পা দিয়েছে। এ যেন কোনো রূপবতী ষোড়শী। শিমুল বাগানের কাছেই রয়েছে সুদৃশ্য বারেক টিলা। এ টিলায় বসে যাদুকাটা নদীর সৌন্দর্য খুব সহজেই উপভোগ করা যায়।

পর্যটক প্রিয়া চৌধুরী বলেন, এত সুন্দর একটা জায়গায় প্রথম আসলাম। এখানে যা দেখলাম তাতে সত্যিই প্রকৃতির প্রেমে পড়েছি। মন চাইছে এখানে থেকে যাই।

ঢাকা থেকে ঘুরতে আসা পর্যটক মনির চৌধুরী বলেন, ফাগুনের আগুন লেগেছে শিমুল বাগানে, যা নেভানোর সাধ্য কারও নেই। এত সুন্দর বিশাল শিমুল বাগানে এসে নিজেকে ধন্য মনে করছি।

রংপুর থেকে আসা পর্যটক অলিক মিয়া বলেন, একদিকে পাহাড় মাঝখানে নদী আর তারই পাশে শিমুল বাগান। পুরো বাগান লাল টক টক করছে। সত্যি অসাধারণ।

যশোর থেকে আসা পর্যটক তমা আক্তার বলেন, ইচ্ছে ছিল শিমুল ফুল দিয়ে মাথার চুল বাঁধব। এখানে এসে সেই আসা পূরণ হলো। সত্যি এত সুন্দর জায়গা এই প্রথম দেখেছি।

সিলেট থেকে আসা পর্যটক ইবা মনি বলেন, শিমুল বাগান এতটা সুন্দর যে শুধু চেয়ে থাকতে ইচ্ছে করে। এই লাল শিমুলের প্রেমে পড়ে গেছি।

শিমুল বাগান মালিক মো. রাকাব উদ্দিন বলেন, বাবার নিজের হাতে তৈরি করা এই বাগান এখন দেশের জনপ্রিয় শিমুল বাগান হিসেবে পরিচিত। দেশের দূর-দূরান্ত থেকে পর্যটক আসেন। পর্যটকদের যেন সমস্যা না হয় সেজন্য খাবার পানির সুব্যবস্থা করেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *