ধুমপায়ীদের কাশি বিপদ সংকেত -সত্যবয়ান

ধুমপায়ীদের কাশি বিপদ সংকেত -সত্যবয়ান

সত্যবয়ান ডেস্ক||ধূমপান নিয়ে একটিও পক্ষে বলার মতো কিছু নেই। ধূমপানে টেনশন, উদ্বেগ কমে, কাজে মনযোগ আসে—এমন ভ্রান্ত ধারণারও কোনো বৈজ্ঞানিক যুক্তি নেই। কারণ বহু গবেষণায় বিশেষজ্ঞগণ এটার ব্যাখ্যা দিয়েছেন।

তবে ধূমপানের প্রশ্ন এলেই যে ফুসফুসের ক্যানসার, হার্টের রক্তনালি সরু হয়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে এসব সিরিয়াস সমস্যার কথা ভাবতে হবে, তাই নয়। ধূমপানের ফলে শ্বাসযন্ত্রের মারাত্মক সংক্রমণ হতে পারে। আর ধূমপায়ীদের বারবার কাশি হওয়া, গলায় ইনফেকশন হওয়া অবহেলা করা যাবে না। কারণ এ ধরনের উপসর্গ থাকলে সিওপিডি বা ক্রনিক অবসট্রাকটিভ পালমোনারি ডিজিজ বা শ্বাসযন্ত্রের মারাত্মক সংক্রমণ হতে পারে। ধূমপান পরিহার করে এ ধরনের সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়। শ্বাসযন্ত্রের সংক্রমণ ধূমপায়ীদের একটি অতি স্বাভাবিক স্বাস্থ্য সমস্যা। তবে বিশ্বস্বাস্থ্য সংস্থা ধূমপান জনিত ফুসফুস ও শ্বাসযন্ত্রের সংক্রমণকে অবহেলা না করার পরামর্শ দিয়েছেন।

সংস্থাটি বলেছে—শ্বাসযন্ত্রের সংক্রমণ অনেক সময় বিপদের কারণ হতে পারে। একইভাবে সিডিসি (সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল) শিশু ও মহিলাদের উপস্হিতিতে ধূমপান না করার আহ্বান জানিয়েছে। কারণ এতে শিশুরাও শ্বাসনালির সংক্রমণের ঝুঁকিতে পড়তে পারে। লেখক : চুলপড়া, অ্যালার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *