দীর্ঘ বিরতি ভেঙ্গে অভিনয়ের মাধ্যমেই পর্দায় ফিরেছেন জেনি

দীর্ঘ বিরতি ভেঙ্গে অভিনয়ের মাধ্যমেই পর্দায় ফিরেছেন জেনি

বিনোদন ডেস্ক: আগামী ২১ ডিসেম্বর ওটিটি প্ল্যাটফম ‘হইচই’-এ মুক্তি পাচ্ছে ওয়েব সিরিজ ‘মোবারকনামা’। এতে একজন আইনজীবীর চরিত্রে দেখা যাবে অভিনেত্রী নওরিন হাসান জেনিকে। দীর্ঘ বিরতি ভেঙ্গে এই সিরিজে অভিনয়ের মাধ্যমেই পর্দায় ফিরেছেন তিনি। সেই বিরতি ও ফেরা প্রসঙ্গে কালের কণ্ঠের সঙ্গে কথা বলেছেন তিনি।

নওরিন হাসান জেনি বলেন: প্রায় চার থেকে পাঁচ বছরের মতো। করোনা শুরু হওয়ার আরও এক দেড় বছর আগে থেকেই আমি কাজ করা বন্ধ করে দেই। আমি যে ধরনের গল্প চাচ্ছিলাম সে ধরনের গল্প সেসময় পাইনি।

মনে হচ্ছিল অনেকদিন ধরে একঘেয়ে কাজ করছি। একই জিনিস, একই গল্প। কোনো চ্যালেঞ্জ নেই। আমি কাজটা এনজয় করতে পারছিলাম না।

চ্যালেঞ্জটা কমে গিয়েছিল। কাজ দিয়ে নিজেকে বিচার করতে পারছিলাম না। এ কারণেই বিরতি নেওয়া। করোনা আসার পর এই বিরতির সময়টা আরও বেড়ে গিয়েছিল। এখন তো সব কিছু ঠিকঠাক।

গত দেড় বছর যাবত দারুণ সব কাজ হচ্ছে। ভালো কনটেন্ট তৈরি হচ্ছে। ভালো সিনেমা নির্মাণ হচ্ছে। তাই মনে হলো আবার কাজে ফিরতে পারি৷ তবে আমার কখনো মনে হয়নি আমি অভিনয় থেকে দূরে চলে গেছি৷ আমি যখন অভিনয় শুরু করি তখন আমার বয়স ১৭ বা ১৮। আমি তো এখানেই বড় হয়েছি।

 আমার অনেক আগে থেকেই একটা অভ্যাস আছে, শুটিংয়ের আগের রাতে আমার ঘুম হয় না। আমার ভয় হয়। কি হবে, কিছু করতে পারব কিনা? এবার ভয়টা শুটিংয়ের আগের রাত শুধু না, অনেকদিন আগে থেকেই হচ্ছিল। আমার মনে হচ্ছিল সব ভুলে গিয়েছি। অভিনয়টা করতে পারবো না হয়তো। কিন্তু শুটিং এ গিয়ে সব ঠিক হয়ে গেছে। শুটিং ফ্লোরে গিয়ে মনে হয়েছে সাঁতার কাটার মতোই। এতো বছর পর কাজ করছি না, মনে হয়নি। এর কারণ  হলো শুটিং শুরুর আগে থেকেই আমরা চরিত্র ও গল্পটি নিয়ে এত বেশি আলোচনা হয়েছে, এত বেশি মহড়া হয়েছে যে ভয়টা কেটে গিয়েছে।

‘মোবারকনামা’ র ট্রেলার রিলিজের পর বেশ সাড়া পাচ্ছেন। কেমন লাগছে?

নওরিন হাসান জেনি: ট্রেলার দেখে খুব ভালো লেগেছে। দর্শকের কাছ থেকে বেশ সাড়া পাচ্ছি। যদি আমি এই সিরিজটিতে অভিনয় নাও করতাম। একজন দর্শক হিসেবে ট্রেলারটি দেখার পর সিরিজটির জন্য অপেক্ষা করতাম এবং দেখতাম। ট্রেলার দেখার পর সবাই খুব ভালো বলছে,কৌতূহল প্রকাশ করছে। অভিনয়শিল্পী হিসেবে তো এটাই চাওয়া।

‘মোবারকনামা’ বা ‘শ্যামা কাব্য’রিলিজ পাচ্ছে বলে জানতে পেরেছি যে আপনি কাজে ফিরছেন। এর আগে বা মাঝখানে অন্য কোন কাজ করা হয়েছে কিনা যেটা রিলিজ পায়নি?

নওরিন হাসান জেনি: ‘মোবারকনামা’ দিয়েই বিরতির পর আবার অভিনয় শুরু করেছি। মাঝখানে রওনক হাসান ভাইয়ের রচনা ও পরিচালনায় একটি প্রামাণ্য চলচ্চিত্রে অভিনয় করেছি। যেটার নাম ‘আমার দেশ সম্প্রীতির বাংলাদেশ’। এটি আজকে প্রিমিয়ার হতে যাচ্ছে।

‘মোবারকনামা’একটি কোর্টরুম ড্রামা, আইনজীবীর চরিত্রে অভিনয় করেছেন। পর্দায় মোশাররফ করিমের সঙ্গে আপনার লড়াই দেখবে দর্শক। এই চরিত্রের অভিজ্ঞতা বা চ্যালেঞ্জ কতোটুকু ছিল? 

নওরিন হাসান জেনি: মোশাররফ ভাইয়ের সঙ্গে অভিনয়ের অভিজ্ঞতা নতুন না, আমার ক্যারিয়ারের দ্বিতীয় নাটক মোশাররফ ভাইয়ের সঙ্গে ছিল। তার সঙ্গে একাধিক একক নাটক ও ধারাবাহিক নাটকে অভিনয় করেছি। যখন আমি নিয়মিত কাজ করতাম তখন বছরে তিন চার মাস আমার মোশাররফ ভাইয়ের সঙ্গেই কাজ হতো। আমার অভিনয় জীবনে যে সহশিল্পীদের সঙ্গে বেশি কাজ হয়েছে তার মধ্যে মোশাররফ করিম, ইন্তেখাব দিনার, জিয়াউল ফারুক অপূর্ব। যার জন্য মোশাররফ ভাইয়ের সঙ্গে আলাদা একটা বন্ধুত্ব ও বোঝাপড়া আছে। এককথায় মোশাররফ ভাইয়ের সঙ্গে হওয়াতে কাজটা আমার জন্য খুব আরাম হয়েছে। আর কোর্টরুম ড্রামা খুব কঠিন। এখানে সময়টা ধরে রাখা খুব জরুরি।

নওরিন হাসান জেনি: প্রথমত ভালো গল্প পেয়েছি, কাজও খুব গোছানো হয়েছে। নির্মাণের তাড়াহুড়ো নেই। কাজের নির্দিষ্ট সময়সীমা থাকে কিন্তু সেটা খুব শৃঙ্খলভাবে। যেমন আমার শুধু অভিনয়টাই নিয়ে ভাবতে হয়েছে আমার কস্টিউম, লুক, গেটআপ নিয়ে ভাবতে হয়নি। কারণ প্রতিটি ডিপার্টমেন্টে নির্দিষ্ট মানুষ আছে যারা এসব নিয়ে কাজ করছে। তাছাড়া নাটকে একদিনে অনেকগুলো দৃশ্যের শুটিং করতে হয়। আমি যখন কাজ করতাম একটা একক নাটক দুই দিনে শুটিং হতো। দেখা যেত ২৫ থেকে ৩০ টা দৃশ্য করতে হয়েছে। একটা চাপ ছিল। ওটিটিতে এমনটা মনে হয়নি। কাজ করে আরাম আছে। যথেষ্ট সময় নিয়ে কাজের প্রতি মনোযোগ দেওয়া যায়৷

নতুন কি পরিকল্পনা নিয়ে ফিরেছেন?

নওরিন হাসান জেনি: ভালো সব কনটেন্টে কাজ করতে চাই। চ্যালেঞ্জিং সব চরিত্র করে নিজেকে নতুন ভাবে উপস্থাপন করতে চাই। নিয়মিত কাজ করতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *