দক্ষিণ কোরিয়ায় কোস্ক মাস্কের প্রচলন শুরু-সত্যবয়ান

দক্ষিণ কোরিয়ায় কোস্ক মাস্কের প্রচলন শুরু-সত্যবয়ান

আন্তর্জাতিক||করোনা থেকে নিজেদের সুরক্ষিত করতে বিশ্ববাসী এখন সবচেয়ে বেশি জোর দিচ্ছে মাস্কের ওপর। তবে দক্ষিণ কোরিয়া এই মাস্ককে পৌঁছে দিয়েছে ভিন্ন মাত্রায়। সেখানে বিশেষ এক ধরনের মাস্কের প্রচলন শুরু হয়েছে, যা কেবলমাত্র নাককে ঢাকতে সক্ষম। মুখ অনাবৃত থাকায় খাওয়া বা পান করায় বার বার মাস্ক মুখ থেকে নামানোর প্রয়োজন পড়ে না। খবর দ্য গার্ডিয়ানের।

নতুন ধরনের এই মাস্কের নাম দেয়া হয়েছে ‘কোস্কথ। ‘কোথ শব্দটি এসেছে নাকের কোরিয়ান প্রতিশব্দ থেকে, অন্যদিকে মাস্কের শেষের অংশ ‘স্কথ দিয়ে তৈরি হয়েছে কোস্ক শব্দটি। আতমান নামের একটি কোম্পানির উৎপাদিত এই মাস্ক বক্সপ্রতি বিক্রি করা হচ্ছে ৮.১৩ ডলারে। এটি পাওয়া যাচ্ছে কোরিয়ান অনলাইন বেচা-কেনা সংক্রান্ত প্ল্যাটফর্ম কোপাংয়ে।

মূলত এই মাস্কটি নকশা করা হয়েছে মূল মাস্কের নিচে পরার জন্য। অর্থাৎ নাক ও মুখ আবৃত করে রাখে এমন মাস্কের নিচে পরা যেতে পারে ‘কোস্কথ। ফলে খাওয়া বা কিছু পান করার সময় বড় মাস্কটি খুলে রাখলেও নাককে সুরক্ষা দিয়ে থাকে কোস্ক। এর রয়েছে দুটি অংশ। মুখের অংশটি ওপরে উঠিয়েও খাওয়া দাওয়া চালানো যেতে পারে।

যদিও এই ধরনের মাস্ক নিয়ে তৈরি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। কেউ কেউ এর পক্ষে কথা বলছেন। আবার অনেকেরই মত এই মাস্ক আদতে কোনা উপকার দেবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *