ত্রিশালে ২শত বছরের ঐতিহ্যে দৃষ্টিনন্দন যে মসজিদ-সত্যবয়ান

ত্রিশালে ২শত বছরের ঐতিহ্যে দৃষ্টিনন্দন যে মসজিদ-সত্যবয়ান

আবু তোরাব,ত্রিশাল (ময়মনসিংহ)প্রতিনিধি||ময়মনসিংহে ত্রিশালের বালিপাড়া ইউনিয়নে প্রায় ২শত বছর আগে নির্মিত আলহাজ্ব মরহুম ফরমান আলী সরকার কেন্দ্রীয় জামে মসজিদ সৌন্দর্য ছড়িয়ে যাচ্ছে এখনও। তিন গম্বুজ বিশিষ্ট নিখুঁত কারুকার্যের এই মসজিদটি আলহাজ্ব মরহুম ফরমান আলীর একক চেষ্টায় নির্মিত হয়।

ত্রিশাল-বালিপাড়া সড়কের পাশে নির্মিত এই দৃষ্টিনন্দন স্থাপত্যশৈলী মসজিদ দেখতে দূর-দূরান্ত থেকে মানুষ ছুটে আসছে প্রতিনিয়ত।

জানা যায়,এটি নির্মাণে তৎকালীন ভারতীয় উপমহাদেশের কলকাতা থেকে নির্মাণ শ্রমিক নিয়ে এসে বেশ কয়েক বছরে শেষ করা হয়েছিল দৃষ্টিনন্দন এই মসজিদটি। এটির বাহিরের এবং ভেতরের নিখুঁত মনোমুগ্ধকর কারুকার্যগুলো যেকোনো মানুষের দৃষ্টি কাঁড়ে।

আলহাজ্ব ফরমান আলী ছিলেন একজন সম্ভ্রান্ত মুসলিম।ধর্মীয় মূল্যবোধ ছিলো তার কাছে প্রধান। ধর্মীয় মূল্যবোধের প্রতি অগাধ আস্থা ও বিশ্বাসের কারণেই অত্যন্ত ভালোবাসায় অনেক টাকা খরচ করে এর নির্মাণকাজ শেষ করেন। শুধু এই মসজিদ নির্মাণ করেই থেমে যাননি। আজীবনের জন্য এর রক্ষণাবেক্ষণের দায়িত্বও তুলে নেন নিজের কাঁধে। উনার জীবদ্দশার পরও যেন এই মসজিদ পরিচালনায় কারও আর্থিক সহযোগিতার প্রয়োজন যেন না হয়,সে জন্য প্রায় সাড়ে চার একর আবাদি জমি মসজিদের নামে লিখে দিয়ে যান।মসজিদটি মুতাওয়াল্লির মাধ্যমে পরিচালিত হয়।

বর্তমানে দায়িত্বপ্রাপ্ত মুতাওয়াল্লি মো. শাহজাহান সরকার বলেন, ইসলামের বিকাশ এবং ধর্মীয় রীতিনীতি পালনে আলহাজ্ব মরহুম ফরমান আলী সরকারের অবদান অপরিসীম। উনার একক প্রচেষ্টায় প্রায় ২০০ বছর আগে চুন, সুলকির গাঁথনি দ্বারা এই অপূর্ব কারুকার্যের মসজিদটির নির্মাণকাজ শেষ করা হয়। মসজিদের নামে উনার দেওয়া জমির ফসল থেকেই একজন ইমাম,একজন খতিব ও একজন মোয়াজ্জিনসহ যাবতীয় খরচ বহন করা হয়।

তিনটি মেহরাব সম্পূর্ণ মসজিদটির মাঝখানেরটি তৈরি করা ইমামের জন্য। দুপাশের দুটি সৌন্দর্য বর্ধনের কাজে নির্মিত। এই মেহরাবগুলো দেয়ালের ভেতরের অংশেই নির্মাণ করা হয়েছে। সে জন্য বাইরের অংশে মেহরাবের কোনো চিহ্ন খুঁজে পাওয়া যাবে না। মেহরাবের জন্য মসজিদের পশ্চিম পাশের দেয়াল প্রায় তিন ফুট প্রশস্ত করে নির্মাণ করা হয়েছে। এটি প্রায় ২শত বছর আগে নির্মাণ করা হলেও এর মূল বর্ধিত কাজের অংশের এখনও কোনো রকমের সংস্কারের প্রয়োজন পড়েনি।

বালিপাড়া ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা বাদল বলেন,মসজিদটি ফরমান সরকারের পূর্বপুরুষগণ নির্মাণ করেছিলেন। প্রায় ২শত বছর পূর্বে উনাদের অবস্থা খুবই ভালো ছিলো।কিন্তু এখন সে অবস্থা আর নেই। বর্তমানে মসজিদটির অবস্থা খুবই করুন। যদি সরকারি অনুদান আসে তবে মসজিদটি তার আগের রূপ ফিরে পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *