টাইমড আউট বিতর্কে বাংলাদেশের পক্ষে বিবৃতি এমসিসির

টাইমড আউট বিতর্কে বাংলাদেশের পক্ষে বিবৃতি এমসিসির

অনলাইন ডেস্ক: বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে আন্তির্জাতিক ক্রিকেটের প্রথম টাইমড আউট হওয়ার ঘটনা ঘটে। এই ঘটনার ৫ দিন পেরিয়ে গেলেও আলোচনা থেমে নেই। সাকিব আল হাসানের করা অ্যাঞ্জেলো ম্যাথুজের এই আউট নিয়ে এবার বিবৃতি দিয়েছে ক্রিকেটের আইন প্রণয়ন সংস্থা- মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসসিসি)। ব্যাখ্যায় বাংলাদেশ দল, আম্পায়াররা কোনো ভুল করেননি বলে জানিয়েছে, বরং আউটের জন্য ম্যাথুজের ভুল পেয়েছে এমসিসি।

এমসিসির আইন- 
নিয়মের উল্লেখযোগ্য দিক হলো, নতুন ব্যাটারকে আগের আউটের দুই মিনিটের মধ্যে প্রথম বল খেলার জন্য প্রস্তুত হতে হবে। মাঠে ঢোকা বা উইকেটে থাকাও টাইমড আউট এড়ানোর জন্য যথেষ্ট নয়। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রথম বল খেলার অবস্থায় থাকতে হবে ব্যাটারকে।

ম্যাথুজের আউট নিয়ে-
আম্পায়ারদের মনে হয়েছে, দুই মিনিট সময়ের মধ্যে প্রথম বল মোকাবিলা করার জন্য প্রস্তুত ছিলেন না ম্যাথুজ।

এরপর তার হেলমেটেও সমস্যা দেখা দেয়। যার ফলে আরো সময় নষ্ট হয়।সময় চাইতে পারতেন ম্যাথুজ-
ত্রিশ গজের বৃত্তে যেতেই ৯০ সেকেন্ড লেগে যাওয়ায় ম্যাথুজ হয়তো বুঝতে পারেন, সময়ের চেয়ে পিছিয়ে আছেন তিনি। তাই বাকি পথ কিছুটা দৌড়েই যান।

আগের উইকেট পড়ার ১ মিনিট ৫৪ সেকেন্ডের মাথায় তার হেলমেটের সমস্যা দেখা দেয়। ওই মুহূর্তে পর্যন্ত তিনি গার্ড নেননি এবং বল খেলার জন্যও প্রস্তুত ছিলেন না।

যখন হেলমেটে সমস্যা হলো, তখন আম্পায়ারদের সঙ্গে কথা বলেননি ম্যাথুজ। সাধারণত নতুন সরঞ্জাম আনার ক্ষেত্রে তা করতে হয়। কিন্তু তিনি নতুন হেলমেটের জন্য সরাসরি ড্রেসিং রুমের দিকে ইশারা করেন।

তিনি যদি আম্পায়ারকে বলতেন কী হয়েছে এবং সময় চাইতেন, তাহলে তারা (আম্পায়ার) হয়তো টাইমড আউটের বিষয়টি এড়িয়ে হেলমেট পরিবর্তনের জন্য সময় দিতেন।

টাইমড আউট ক্রিকেটীয় চেতনা বিরোধী কি না-

এই নিয়ম ছাড়া একজন ব্যাটার উইকেট পড়ার পর সময়জ্ঞানের পরিচয় না দিয়ে অযথা সময় অপচয় করতে পারেন। যখন দিনের আলো কমতে থাকে এবং ড্র সম্ভাব্য ফল হতে পারে, তখন এই সময় অপচয় একটি সমস্যা হতে পারে। এছাড়া সীমিত ওভারের ক্রিকেটে মন্থর ওভার রেটের কারণে ফিল্ডিং দলকে শাস্তির মুখেও পড়তে হয়। এমনকি ব্যাটারের ভাবনায় যদি সময় অপচয় নাও থাকে, তবু খেলাটির গতি ধরে রাখতে ও দুই উইকেটের মাঝে অহেতুক বিরতি এড়াতে টাইমড আউটের প্রয়োজনীয়তা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *