ঝিনাইগাতীর গারো পাহাড়ে বন্যহাতির তাণ্ডবে একটি কৃষি প্রকল্পের আট লাখ টাকার সম্পদ ক্ষতিগ্রস্ত-সত্যবয়ান

ঝিনাইগাতীর গারো পাহাড়ে বন্যহাতির তাণ্ডবে একটি কৃষি প্রকল্পের আট লাখ টাকার সম্পদ ক্ষতিগ্রস্ত-সত্যবয়ান

ঝিনাইগাতী শেরপুর প্রতিনিধি||শেরপুর জেলার ঝিনাইগাতীর গারো পাহাড়ে বন্যহাতির তাণ্ডবে একটি কৃষি প্রকল্পের আট লাখ টাকার সম্পদ ক্ষতিগ্রস্ত হয়েছে। ২২ ফেব্রুয়ারি মঙ্গলবার ভোররাতে হাতির দল উপজেলার কাংশা ইউনিয়নের ছোট গজনী এলাকায় স্থাপিত মো. মেহেদী হাসানের স্বদেশী এগ্রো কৃষি প্রকল্পে ওই তাণ্ডব চালায়। এতে প্রকল্পের তুলা ও মাল্টা বাগানসহ আট লাখ টাকার মূল্যবান সম্পদ ক্ষতিগ্রস্ত হয়েছে।

বন বিভাগ ও ক্ষতিগ্রস্ত প্রকল্পের মালিক সূত্রে জানা গেছে, শেরপুর শহরের গৌরীপুর এলাকার তরুণ কৃষি উদ্যোক্তা মেহেদী হাসান ঝিনাইগাতী উপজেলার ছোট গজনী এলাকায় পাঁচ একর জমিতে স্বদেশী এগ্রো প্রজেক্ট নামে একটি কৃষি প্রকল্প স্থাপন করেন। এই প্রকল্পে মাল্টা ও কার্পাস তুলার বাগান রয়েছে। মঙ্গলবার ভোর ৫টার দিকে একদল বন্যহাতি খাদ্যের সন্ধানে পাহাড় থেকে লোকালয়ে নেমে আসে। এসময় হাতির দলটি স্বদেশী এগ্রো প্রজেক্টে তাণ্ডব চালিয়ে বাগানের সহস্রাধিক মাল্টা ও তুলার গাছ, একটি দোতলা টিনের ঘর, সকল আসবাবপত্র, ৮টি সোলার প্যানেল ও ব্যাটারী, জিআই তার দিয়ে তৈরী সীমানা প্রাচীর, পানি উত্তোলনের সাবমারসিবল পাম্প ও ২০ মণ তুলা ধ্বংস করে। হাতির দলের আক্রমণে প্রকল্পের আট লাখ টাকার সম্পদের ক্ষতি হয়েছে বলে মালিক মেহেদী হাসান দাবি করেছেন।

স্বদেশী এগ্রো প্রজেক্টের মালিক মেহেদী হাসান মঙ্গলবার বিকেলে বলেন, ব্যাংক থেকে ঋণ নিয়ে তিনি প্রকল্পটি স্থাপন করেছেন। হাতির তাণ্ডবে তাঁর বড় ধরনের ক্ষতি হয়েছে। প্রকল্পটি অব্যাহত রাখতে তিনি সরকারের অর্থ সহায়তার আবেদন জানান।

সংবাদ পেয়ে বন বিভাগের রাংটিয়া রেঞ্জ কর্মকর্তা মকরুল ইসলাম আকন্দসহ অন্যান্য কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। রেঞ্জ কর্মকর্তা মকরুল ইসলাম আকন্দ বলেন, ক্ষতিগ্রস্ত মালিকের নিকট থেকে আবেদন পেলে নিয়মানুযায়ী ক্ষতিপূরণ দেওয়া হবে।

ঝিনাইগাতী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ ফায়েজুর রহমান বলেন, এ ব্যাপারে বাগান মালিক মেহেদী হাসান থানায় জিডি করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *