জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ৩৮ দেশ ও সংস্থাকে আমন্ত্রণ জানিয়েছে ইসি

জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ৩৮ দেশ ও সংস্থাকে আমন্ত্রণ জানিয়েছে ইসি

নিজস্ব প্রতিবেদক:  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ৩৮ দেশ ও সংস্থাকে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এদের অনেকেরই ব্যয় বহন করবে বাংলাদেশ নির্বাচন কমিশন। এ ছাড়া সার্ক এবং ওআইসি মহাসচিব, ফেম্বোসা ও এ-ওয়েব চেয়ারপারসনকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

আজ বুধবার নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের জানান, যেসব দেশ তাদের নির্বাচন পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানায়, সে সকল দেশ-সংস্থাকে আমন্ত্রণ জানাচ্ছেন তারা।

যাদের আমন্ত্রণ জানিয়েছে ইসি, তাদের ভ্রমণ ব্যয়ও বহন করবে সংস্থাটি। কেননা বাংলাদেশ নির্বাচন কমিশনকে যখন তারা আমন্ত্রণ জানায়, ব্যয় আমন্ত্রণকারী দেশ বা সংস্থাই বহন করে।

কমিশন সূত্র জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ৩৮ দেশ ও সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে। সেগুলো হলো ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল, শ্রীলংকা, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জর্জিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, মিশর, তুরস্ক, উজবেকিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, সেনেগাল, থাইল্যান্ড, আজারবাইজান, মালয়েশিয়া, মরিশাস, তিউনিশিয়া, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত, সৌদি আরব, চীন, জাপান ও সিংগাপুর।

এদিকে এ পর্যন্ত ১২টি দেশ ও সংস্থার ৪৪ জন পর্যবেক্ষক ও সাংবাদিক ভোট পর্যবেক্ষণের আবেদন করেছে। ১১ জন আসতে চায় আফ্রিকান ইলেকটোরাল অ্যালায়েন্স থেকে, ইউরোপীয় ইউনিয়নের চার জন, বার্তা সংস্থা এজেন্সি ফ্রান্স প্রেস (এএফপি)-এর ১২ জন, আবুধাবি থেকে একজন, ভারতের এনডিটিভির দুই জন, সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট ফোরামের চার জন, ব্রিটিশ হাইকমিশনের একজন, ইন্টারন্যাশনাল পার্লামেন্টিয়ান কংগ্রেসের তিন জন, সুইডিশ রেডিও থেকে একজন, জাপানের একজন, জার্মানির দুই জন (একজন সাংবাদিক), ইতালি থেকে একজন ও অস্ট্রেলিয়ান দূতাবাসের একজন ভোট পর্যবেক্ষণে আসতে চান।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, ১২ দেশের পর্যবেক্ষক ও বিভিন্ন সংস্থা সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে বলে আবেদন জানিয়েছে। আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত বিদেশিরা ভোট পর্যবেক্ষণের আবেদন করতে পারবে সংশ্লিষ্ট দূতাবাসের মাধ্যমে।

আবেদন পর্যালোচনা করে অনুমোদন দেবে কমিশন।

নির্বাচনী তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর এবং ৭ জানুয়ারি ভোটগ্রহণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *