চলে গেলেন কিংবদন্তি সংগীতজ্ঞ ওস্তাদ রশিদ খান

চলে গেলেন কিংবদন্তি সংগীতজ্ঞ ওস্তাদ রশিদ খান

বিনোদন ডেস্ক: চলে গেলেন কিংবদন্তি সংগীতজ্ঞ ওস্তাদ রশিদ খান। ক্যানসারে আক্রান্ত হয়ে ৫৫ বছর বয়সেই পরপারে পাড়ি জমালেন এই সুরের জাদুকর। শেষ সংবাদ পাওয়া পর্যন্ত কলকাতার পিয়ারলেস হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন তিনি। পারিবারিক সূত্রে জানা গেছে, মঙ্গলবার বিকালেই শেষ নিশ্বাস ত্যাগ করেছেন রশিদ খান।

ইন্ডিয়া টুডের প্রতিবেদন অনুসারে, কলকাতার পিয়ারলেস হাসপাতালে মৃত্যুবরণ করেন রশিদ খান। হাসপাতালের একজন কর্মকর্তা তাঁর মৃত্যুর বিষয়ে বলেন, ‘আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করেছি কিন্তু ব্যর্থ হয়েছি। বিকেল ৩:৪৫ মিনিটে তিনি মারা যান।’

জানা গেছে, সন্ধ্যা ৬টা পর্যন্ত তাঁর মরদেহ কলকাতার পিয়ারলেস হাসপাতালে রাখা হবে।

তাঁর মরদেহ রাতের জন্য কলকাতার পিস হেভেনে পাঠানো হবে। বুধবার তাকে রবীন্দ্র সদনে নিয়ে যাওয়া হবে যেখানে তাঁর ভক্ত-অনুরাগীরা তাকে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন। এই সংগীতজ্ঞের শেষকৃত্য হবে ১০ জানুয়ারি।

রামপুর-সাসওয়ান ঘরানার প্রতিষ্ঠাতা ইনায়েত হুসেন খাঁ-সাহিবের প্রপৌত্র ওস্তাদ রশিদ খান।

এই ঘরানার অন্যতম জনপ্রিয় ও বিখ্যাত শিল্পী তিনি। উত্তর প্রদেশের বদায়ুঁতে জন্ম তাঁর। রশিদ তালিম নিয়েছেন এই ঘরানারই আরেক দিকপাল ওস্তাদ নিসার হুসেন খাঁ-সাহিবের কাছ থেকে, যিনি সম্পর্কে তাঁর দাদু। তবে শুধু দাদুর কাছেই নয়, গোয়ালিয়র ঘরানার ওস্তাদ গুলাম মুস্তাফা খাঁ-সাহিবের থেকেও তালিম নিয়েছেন তিনি, যিনি সম্পর্কে রশিদের মামা। ভারত তথা এশিয়া উপমহাদেশীয় অঞ্চলে তুমুল জনপ্রিয় ছিলেন এই সংগীত কিংবদন্তি।

তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বিনোদন অঙ্গনে। মৃত্যুকালে স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েকে রেখে গেছেন ওস্তাদ রশিদ খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *