কাঁচা মরিচের দাম কমলেও বেড়েছে অন্যসব সবজির দাম||সত্যবয়ান

কাঁচা মরিচের দাম কমলেও বেড়েছে অন্যসব সবজির দাম||সত্যবয়ান

নিজস্ব প্রতিবেদক|| দীর্ঘ ৮ মাস বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। শনিবার (৬ আগস্ট) দুপুরে ভারতীয় ৬টি ট্রাকে ৫০ টন কাঁচামরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে। প্রথম দিনে হিলি শিপিং ট্রের্ডাস ও সততা বাণিজ্যালয় নামের দুই প্রতিষ্ঠান এসব কাঁচামরিচ আমদানি করছেন।

হিলি স্থলবন্দর সূত্রে জানা যায়, গত ১০ নভেম্বর ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ হয়। দেশের বাজারে কাঁচামরিচের দামের ঊর্ধ্বগতির কারণে ফের ভারত থেকে আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। গত বৃহস্পতিবার হিলি স্থলবন্দরের বাজারের দুই আমদানি কারক প্রতিষ্ঠানকে দুই হাজার টন কাঁচামরিচ আমদানির অনুমতি দেন বাণিজ্য মন্ত্রণালয় ও খামার বাড়ি।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন জনবাণীকে বলেন, “ভারত থেকে কাঁচামরিচ আমদানির জন্য বাণিজ্য মন্ত্রণালয় ও খামার বাড়ির অনুমতি ক্রমে হিলি স্থলবন্দর দিয়ে শনিবার দুপুর থেকে ১৫০ ও ২০০ ডলারে প্রতি কেজিতে ২৮ টাকা কাস্টমস শুল্ক (ডিউটি) পরিশোধ করে এই পণ্যটি আমদানি করা হচ্ছে।”

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী জনবাণীকে জানান, “দেশের বাজার স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে হিলি স্থলবন্দরের দুই আমদানিকারক প্রতিষ্ঠানকে ২ হাজার টন কাঁচামরিচ আমদানির আইপি দিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয় ও খামার বাড়ি।”

এবিষয়ে হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা এসএম নুরুল আলম খান জনবাণীকে বলেন, “দীর্ঘদিন পরে শনিবার হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। যেহেতু মরিচ পচনশীল দ্রব্য তাই শুল্কায়ণ শেষে এটি দ্রুত ছাড় দেয়া হচ্ছে। শনিবার বেলা ৩টা পর্যন্ত ৫ ট্রাকে ৪২ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে।”

এসব কাঁচামরিচ আমদানিতে সরকারকে প্রতি কেজিতে প্রায় ২৯ টাকা শুল্ক-কর দিতে হচ্ছে। বাজারে কমলেও বেড়েছে অন্যান্য শাকসবজির দাম। বাজার ঘুরে দেখা যায়, বেগুন ৬০ টাকা, পটল ৩০ টাকা, সজনা ১২০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, কাঁকরুল ৪০ টাকা, করলা ৮০ টাকা, টমেটো ১২০ টাকা, শসা ৪০ টাকা, আলু ৩০ টাকা, মুলা ৪০ টাকা।

কাঁচা মরিচ ১৬০ টাকা, মিষ্টিকুমড়া ৩০ টাকা, লাল শাক ৩ আটি ১০ টাকা, রসুন ৬০ টাকা , আদা ৮০ টাকা, পিয়াজ ২৫ টাকা, শুকনা মরিচ ৩২০ থেকে ৪৫০ টাকা, মসুর ডাল ১০০ টাকা, জিরা ৪৪৫ টাকা, লং ১১৮০ টাকা, এলাচ ১৪০০ /২৩০০ টাকা।

বয়লার মুরগী ১৪০ টাকা, পাকিস্তানি সোনালী ৩৮০ টাকা, দেশি মুরগী ৮০০ টাকা, গরু ৬৫০ টাকা, খাসি ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *