নিজেকে ভালো রাখার জন্য যা করবেন||সত্যবয়ান

নিজেকে ভালো রাখার জন্য যা করবেন||সত্যবয়ান

নিজস্ব প্রতিবেদক|| শিশুকালে অনেকেই ভাবে যে রাস্তায় হাঁটছি এই রাস্তাটি এরকম আঁকাবাঁকা কেন। প্রত্যেক রাস্তা কেন সোজা হয়না এরকম চিন্তা ভাবনা শিশুকালে অনেকেই করে থাকে। শিশুকাল পেরিয়ে সময়ের সাথে সাথে বড় হতে হয় তখন নিজের ওপর দায়িত্ব চলে আসে। যখন নিজের উপর দায়িত্বটা চলে আসে তখন এই দায়িত্বটা পালন করা নিজের উপর অনেক কষ্টসাধ্য।

পরিবারের লোকজন, বন্ধুবান্ধব কিংবা সহকর্মীদের আপনার নিজের জীবনে ঠিক কতদূর পর্যন্ত হস্তক্ষেপ করা উচিত, সে গণ্ডি বেঁধে নিন। ওই গণ্ডি কাউকে পেরতে দেবেন না। যদি অযাচিতভাবে কেউ সেই গণ্ডি পেরনোর চেষ্টা করেন তাঁকে মনে করিয়ে দিন কোনটা উচিত আর কোনটা না।

কারও বিপদে অবশ্যই পাশে থাকুন, সাহায্য করুন। কিন্তু ভুলেও প্রত্যেকের কাছে নিজে সহজলভ্য হয়ে উঠবেন না। কাউকে নিজেও সহজলভ্য বলে মনে করবেন না।

দিনভর নানা কাজে ব্যস্ত থাকি আমরা। নিজের জন্য শ্বাস নেওয়ারও যেন সময় থাকে না। তাই প্রাত্যহিক জীবনে নিজের সময় নষ্ট করবেন না। যদি কেউ আপনাকে অযথা সময় নষ্টের জন্য উৎসাহও দেন, তাঁকে এড়িয়ে চলুন।

কারও সঙ্গে মন দেওয়া নেওয়ার আগে অন্যের কথা শুনবেন না। নিজেকে যাঁকে মন থেকে আপন বলে ভাবতে পারবেন, তাঁর সঙ্গে সম্পর্ক তৈরি করুন। জীবনের বাকিটা পথ একসঙ্গে চলার সিদ্ধান্ত নিন।

শারীরিকভাবে আমরা মাঝেমধ্যেই অসুস্থ হয়ে পড়ি। মানতে শিখুন একইভাবে মানসিক স্বাস্থ্যও টালমাটাল হয়। তাই নিজের মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিন।

নিজের পছন্দ, অপছন্দ সম্পর্কে আরও সচেতন হোন। কারও জন্য নিজের পছন্দ, অপছন্দ ভুলেও পরিবর্তন করবেন না। তাতে নিজস্বতা হারানোর সম্ভাবনা তৈরি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *