শেরপুরে নিষিদ্ধ চায়না দুয়ারী জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস

শেরপুরে নিষিদ্ধ চায়না দুয়ারী জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস

স্টাফ রিপোর্টার: শেরপুর জেলার সদর উপজেলার ধলা ইউনিয়নের বিরি বিলে অবৈধভাবে মাছ শিকারের সময় প্রায় ৫৫ হাজার টাকা মূল্যের চায়না দুয়ারী ২২০ মিটার জাল জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। পরে জব্দকৃত জাল গুলো উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় প্রাঙ্গণে আগুনে পুড়িয়ে ধ্বংস করেছে সদর উপজেলা মৎস্য বিভাগ ও উপজেলা প্রশাসন।

২৫ মে বুধবার দুপুরে সদর উপজেলার ধলা ইউনিয়নের চান্দের নগর নয়াপাড়া এলাকায় জেলা প্রশাসক কার্যালয়ের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সালাউদ্দিন বিশ্বাস, সিনিয়র সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মমতাজুন্নেছা নেতৃত্বে যৌথ অভিযান চালায়। এসময় মৎস্য শিকারীরা চায়না দুয়ারী জাল গুলো ফেলে পালিয়ে যায়। পরে ভ্রাম্যমাণ আদালত বিরি বিল থেকে এসব জাল জব্দ করে।

জানা গেছে, চায়না দুয়ারী জালে ছোট বড় থেকে শুরু করে যে কোন জলজ প্রাণী একবার প্রবেশ করলে আর বের হতে পারেনা। ফলে নদ-নদী,খাল-বিল ও জলাশয়ের দেশীয় প্রজাতির বিভিন্ন মাছসহ সকল প্রকার জলজ প্রাণী বিলুপ্ত হতে বসেছে। চায়না দুয়ারী জাল কারেন্ট জালের চেয়েও ভয়ংকর। তাই পরিবেশ ও মাছের জীববৈচিত্র্য ধ্বংসের হাত থেকে রক্ষায় চায়না দুয়ারী জাল নিষিদ্ধ করেছে সরকার।

এক গোপন সংবাদে ভিত্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মৎস্য বিভাগ অভিযান চালিয়ে ২২০ মিটার চায়না দুয়ারী নিষিদ্ধ জাল যার অনুমানিক ৫৫ হাজার টাকা মূল্যের এ ক্ষতিকর জাল গুলো জব্দ করে জনসম্মুখে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। এসময় কাউকে আটক করা যায়নি।

জাল গুলো ধ্বংসের সময় সদর উপজেলা নির্বাহী অফিসার মেহনাজ ফেরদৌস, জেলা মৎস্য কর্মকর্তা প্রনব কুমার কর্মকার, উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীসহ স্থানীয় সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *