শেরপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী পালিত

শেরপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার: “অগ্নিবীণার শতবর্ষ: বঙ্গবন্ধু চেতনার শাণিতরূপ” এ স্লোগানকে সামনে রেখে শেরপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে ২৫ মে বৃহস্পতিবার সকাল ১১টায় আলোচনা সভা, সাংষ্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা প্রশাসক সাহেলা আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. আতিউর রহমান আতিক এমপি। এর আগে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবনী সম্পর্কে আলোচনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুকতাদিরুল আহমেদ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম, শেরপুর সিভিল সার্জন ডা. অনুপম ভট্টাচার্য্য, শেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ মো. আব্দুর রশিদ, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো. ছানুয়ার হোসেন ছানু, শেরপুর পৌরসভার মেয়র আলহাজ্ব গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, বীর মুক্তিযেদ্ধা এ.এস.এম নুরুল ইসলাম হিরো, সহযোগি অধ্যাপক শিব শঙ্কর কারুয়া শিবু।

এসময় বক্তারা বলেন, তার কবিতা, গান ও সাহিত্য কর্ম বাংলা সাহিত্যে নবজাগরণ সৃষ্টি করেছিল। তিনি ছিলেন অসাম্প্রদায়িক চেতনার পথিকৃৎ লেখক। কাজের দিক দিয়ে বঙ্গবন্ধুর সঙ্গে কাজী নজরুল ইসলামের মধ্যে মিল ছিল। বাঙালির স্বাধীনতা। বঙ্গবন্ধু সেটা করেছেন রাজনীতির মাধ্যমে আর কাজী নজরুল করেছিলেন কবিতা, গান, প্রবন্ধের মাধ্যমে। তার গান ও কবিতা যুগে যুগে বাঙালির জীবন সংগ্রাম ও স্বাধীনতা সংগ্রামে প্রেরণার উৎস হিসেবে কাজ করেছে। আজ বাংলাদেশের রাজনৈতিক কবি আমাদের জাতির পিতা কিংবা বাংলাদেশের জাতীয় কবি- কেউই বেঁচে নেই। কিন্তু বাঙালির মনে পাকাপাকিভাবে রয়ে গেছে তাদের স্বপ্ন-বাঙালির মুক্তি, বাঙালির স্বাধীন ভূখণ্ড বাংলাদেশ আর ‘জয় বাংলা।’

বক্তব্য শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি ও বিশেষ অতিথিগণ।

অনুষ্ঠানে জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *