১ নভেম্বর থেকে পদ্মা সেতু দিয়ে চলবে যাত্রীবাহী ট্রেন

১ নভেম্বর থেকে পদ্মা সেতু দিয়ে চলবে যাত্রীবাহী ট্রেন

নিজস্ব প্রতিবেদক:  আগামী ১ নভেম্বর থেকে পদ্মা সেতু দিয়ে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হতে যাচ্ছে। খুলনা-ঢাকা-খুলনা পথে চলাচলকারী ‘সুন্দরবন এক্সপ্রেস’ ট্রেনটি আগামী বুধবার থেকে বঙ্গবন্ধু রেল সেতুর পরিবর্তনে পদ্মা সেতু ব্যবহার করে চলাচল করবে।

ট্রেন চলাচল সংক্রান্ত ব্যবস্থা নিতে রাজশাহী রেলভবনে অবস্থিত পশ্চিমাঞ্চলের প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপকের দপ্তর থেকে ঢাকায় একটি চিঠি দিয়েছে। গত বৃহস্পতিবার অতিরিক্ত প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপক (পশ্চিম) খালিদুন নেছা স্বাক্ষরিত চিঠিতে জানানো হয়, আগামী ১ নভেম্বর থেকে এই আদেশ কার্যকর হবে।

নতুন ভাড়ায় ট্রেনের আসন বন্টনের নির্দেশ দেওয়া হয়।

চিঠি বিশ্লেষণ করে দেখা যায়, ঢাকার কমলাপুর থেকে খুলনার দৌলতপুর পর্যন্ত ট্রেন চলবে। ট্রেনে মোট আসন রয়েছে ৮৬০টি। পুরো পথের দূরুত্ব ৫৩২ কিলোমিটার।

ঢাকা থেকে খুলনা পর্যন্ত সর্বনিন্ম ভাড়া ৪১৫ টাকা। শোভন চেয়ারের ভাড়া ৫০০ টাকা। প্রথম শ্রেণির আসনের ভাড়া ৬৬৫ টাকা। আর সর্বচ্চো শীততাপ নিয়ন্ত্রিত বার্থের ভাড়া ১ হাজার ৪৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

ঢাকা থেকে গেন্ডারিয়া-কেরানীগঞ্জ-পদ্মা সেতু-ভাঙ্গা জংশন-পাচুরিয়া-খোকসা-চুয়াডাঙ্গা হয়ে খুলনার দৌলতপুর পর্যন্ত যাবে সুন্দরবন এক্সপ্রেস। কমলাপুর ও দৌলতপুর বাস দিয়ে মাঝে থাকছে ২৮ রেলস্টেশন। মোট সাত শ্রেণিতে ভাড়া নির্ধারণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *