সরকারি খরচে ৩২২ দক্ষ কর্মী নেবে জর্দান

সরকারি খরচে ৩২২ দক্ষ কর্মী নেবে জর্দান

নিজস্ব প্রতিবেদক:

পদ অনুসারে যোগ্যতা : কোয়ালিটি কন্ট্রোলার (মহিলা) ২০ জন, প্রডাকশন সুপারভাইজার (মহিলা) ২০ জন, চেকার (পুরুষ বা মহিলা) ৫০ জন, টেকনিশিয়ান (পুরুষ বা মহিলা) পাঁচজন, টেকনিক্যাল এক্সিকিউটিভ (পুরুষ বা মহিলা) ১০ জন, প্রডাকশন ম্যানেজার (পুরুষ বা মহিলা) দুজন। এক্সিকিউটিভ ইন্ডাস্ট্রি ইঞ্জিনিয়ার (পুরুষ বা মহিলা) পাঁচজন। উক্ত পদগুলোতে পদভিত্তিক ন্যূনতম প্রাতিষ্ঠানিক ডিগ্রি বা শিক্ষাগত যোগ্যতাসহ সংশ্লিষ্ট কাজে সর্বনিম্ন পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। মহিলা আইরোনার ১০ জন এবং মেশিন অপারেটর প্রয়োজন ২০০ জন।

এই পদ দুটিতে ন্যূনতম প্রাতিষ্ঠানিক যোগ্যতা এবং সংশ্লিষ্ট কাজে সর্বনিম্ন দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। সব পদের ক্ষেত্রেই প্রার্থীর বয়স ২০ থেকে ৪০ বছর। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে গার্মেন্টস ট্রেডে প্রশিক্ষিত ও সনদপ্রাপ্তদের অগ্রাধিকার দেওয়া হবে। এ ছাড়া উত্তর আফ্রিকান দেশ সুদানে আগে কাজে গিয়েছিলেন বা আগে কাজ করে এসেছেন—এমন প্রার্থীদের বাছাইয়ে অগ্রাধিকার দেওয়া হয়।

আবেদন, সাক্ষাৎ ও বাছাই পদ্ধতি : বোয়েসেলের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, বোয়েসেলের এই ওয়েবসাইটে (www.boesl.gov.bd) পাওয়া যাবে আবেদনের (http://forms.gle R9Yk9zuhCw6RkqgA8) লিংক। অনলাইনের মাধ্যমে আবেদন জমা দেওয়া যাবে ১২ ফেব্রুয়ারি ২০২৪ বিকেল ৪টা পর্যন্ত। প্রাথমিক যাচাই-বাছাই শেষে যোগ্যদের ডাকা হবে মৌখিক ও ব্যাবহারিক পরীক্ষার জন্য। পরীক্ষা নেবে বোয়েসেল ও জর্দানের নিয়োগ কর্তৃপক্ষ।

মৌখিক পরীক্ষার দিন সাদা ব্যাকগ্রাউন্ডে চার কপি রঙিন ছবি, মূল পাসপোর্ট ও পাসপোর্টের রঙিন এক কপি এবং সাদাকালো চার কপি, জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদ, জীবনবৃত্তান্ত রাখতে হবে। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, চট্টগ্রাম—এই কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। বাছাই পরীক্ষার তারিখ ও সময় মোবাইলে জানানো হবে। শুধু পার্বত্য তিন জেলা ও চট্টগ্রামের প্রার্থীরা আবেদন করতে পারবেন। পদ অনুসারে প্রার্থীদের ভাইভা বা সাক্ষাৎকার এবং মেশিনে টেস্ট পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থী বাছাই ও চূড়ান্ত করা হবে।

পদ অনুসারে কাজের দক্ষতা, কাজের কোয়ালিটি, সামর্থ্য এবং কাজ করার স্বাস্থ্যগত শারীরিক দিকের পাশাপাশি কাজে যাওয়ার মানসিকতা, পারিবারিক সম্মতিসহ নানা বিষয় সমন্বয় করে প্রার্থী নির্বাচন করা হবে।

যাওয়ার আগে জানতে হবে : বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, সব পদের ক্ষেত্রেই জর্দানে অবস্থানের জন্য প্রাথমিকভাবে তিন বছরের জন্য চুক্তি করা হবে। তবে ভালো দক্ষতা দেখাতে পারলে তা কম্পানি কর্তৃক চুক্তির মেয়াদ বাড়ানো হবে। সপ্তাহে ছয় দিন অফিস করতে হবে প্রতিদিন ১০ ঘণ্টা করে। নিয়োগকারী কম্পানি কর্মীর থাকা, খাওয়া, প্রাথমিক চিকিৎসা এবং পরিবহন সুবিধা দেবে। চাকরিতে যোগ দেওয়ার বিমানভাড়া এবং চাকরি শেষে দেশে ফেরত আসার বিমানভাড়াও নিয়োগকারী কম্পানি বহন করবে। কাজের অন্যান্য শর্ত জর্দানের শ্রম আইন অনুযায়ী প্রযোজ্য হবে।

খরচাপাতি, বেতন-ভাতা : বোয়েসেলের উপমহাব্যবস্থাপক (প্রশাসন, মানবসম্পদ ও অর্থ) নূর আহমেদ জানান, চূড়ান্ত নির্বাচিত প্রার্থীদের  বোয়েসেলের সার্ভিস চার্জ, বহির্গমন ট্যাক্স, ভ্যাট, রেজিস্ট্রেশন ফি, স্মার্ট কার্ড ফি, ওয়েজ আর্নার্স কল্যাণ ফি এবং বিমানভাড়াসহ যাবতীয় খরচ নিয়োগকারী কম্পানি বহন করবে। প্রার্থীকে শুধু মেডিক্যাল ফি, জীবন বীমা ও ফিঙ্গার প্রিন্ট বাবদ খরচ করতে হবে। কর্মরত কর্মীদের মাসিক বেতন জর্দানি দিনারে পরিশোধ করা হবে। এ ছাড়া অতিরিক্ত কাজের জন্য অতিরিক্ত বেতন পাবেন।

যোগাযোগ : বোয়েসেলের www.boesl.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে প্রকাশিত বিজ্ঞপ্তিসহ যাবতীয় দরকারি সব তথ্য। বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল), প্রবাসী কল্যাণ ভবন (পঞ্চম তলা), ৭১-৭২ ইস্কাটন গার্ডেন, রমনা, ঢাকা-১০০০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *