শ্রমিকদের সঙ্গে সংঘর্ষে দুই পুলিশসহ আহত ৬

শ্রমিকদের সঙ্গে সংঘর্ষে দুই পুলিশসহ আহত ৬

মালিক, শ্রমিক ও সরকারের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠকে ন্যায্য মজুরি বৃদ্ধির আশ্বাসে গতকাল শনিবার কাজে ফিরে যান বেশির ভাগ পোশাক শ্রমিক। এর পরও ঢাকাসহ সাভারের আশুলিয়া ও গাজীপুরে মজুরি বাড়ানোর দাবিতে ব্যাপক বিক্ষোভ করা হয়েছে।

গাজীপুরে শিবিরচালা এলাকায় একটি পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এ সময় আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী বাধা দিলে সংঘর্ষ শুরু হয়।

এতে দুই পুলিশ কর্মকর্তা ও এক নারী শ্রমিক আহত হন। আশুলিয়ায় শ্রমিক ও পুলিশের মধ্যে সংঘর্ষ এবং ধাওয়া-পাল্টাধাওয়া চলে। শ্রমিকরা বলছেন, এ সময় পুলিশের রাবার বুলেটে তিন শ্রমিক আহত হন। পুলিশ তা অস্বীকার করেছে।

গাজীপুর ও আশুলিয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ গুলি ও রাবার বুলেট ছুড়েছে। একই সঙ্গে কাঁদানে গ্যাস ও সাউন্ড গ্রেনেড ছোড়া হয়।

শ্রমিকদের বিক্ষোভ ও সহিংসতার কারণে গাজীপুর, সাভার ও আশুলিয়া এলাকার প্রায় সাড়ে ৪০০ তৈরি পোশাক কারখানা বন্ধ ছিল। সেগুলোসহ সব কারখানা গতকাল খুলে দেওয়া হয়।

পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ জানায়, বেশির ভাগ শ্রমিক কাজে যোগ দিলেও অনেক শ্রমিক হাজিরা দিয়ে কারখানা থেকে চলে যান।

জানতে চাইলে তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ সহসভাপতি মো. শহীদুল্লাহ আজিম কালের কণ্ঠকে বলেন, মজুরি বৃদ্ধির আন্দোলনের ফলে বন্ধ রাখা বিজিএমইএ সদস্য ২০০ কারখানা গতকাল খুলে দেওয়া হয়। এর মধ্যে ৩০ থেকে ৩৫টি কারখানায় শ্রমিকরা কাজে যোগ দিলেও অনেকে হাজিরা নিশ্চিত করে চলে যান। তিনি বলেন, এসব কারখানায় ‘নো ওয়ার্ক, নো পে’ বা শ্রম আইনের ১৩/১ ধারা কার্যকর করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *