শেরপুর কাটাখালী যুদ্ধ দিবস আজ

শেরপুর কাটাখালী যুদ্ধ দিবস আজ

স্টাফ রিপোর্টার :আজ ৬ জুলাই শেরপুরের ঝিনাইগাতী উপজেলার ঐতিহাসিক কাটাখালী যুদ্ধ দিবস। ১৯৭১ সনের এইদিনে পাক হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে শহীদ হন একই পরিবারের ৩ মুক্তিযোদ্ধা কমান্ডার নাজমুল আহসান, মোফাজ্জল হোসেন ও আলী হোসেন। এছাড়াও আরো শহীদ হন স্থানীয় ৯জন মুক্তিকামী মানুষ।

১৯৭১ সালের ৫ জুলাই রাতে মুক্তিযোদ্ধা কোম্পানি কমান্ডার নাজমুল আহসানের নেতৃত্বে অপারেশন কাটাখালী শুরু করে। পাক হানাদারদের চলাচল বন্ধ করতে ডিনামাইট ফিট করে ঝিনাইগাতী-শেরপুর সড়কের কাটাখালি ব্রিজ উড়িয়ে দেয়। সফল অপারেশন শেষ করতে ভোর হয়ে যাওয়ায় পার্শবর্তী রাঙ্গামাটি গ্রামে আশ্রয় নেন মুক্তিযোদ্ধারা। ওই গ্রামের আশ্রয়দাতারা মুক্তিযোদ্ধাদের খাসি জবাই করে খাওয়ার ব্যবস্থাও করেছিলেন। কিন্তু এরই মধ্যে এ খবর চলে যায় পাকা বাহিনীর কাছে। তারা ৬ জুলাই সকালে ওই গ্রাম চারদিক থেকে ঘিরে ফেলে। শুরু হয় সম্মুখ যুদ্ধ। এ সময় শহীদ হন নাজমুল আহসান, মোফাজ্জল হোসেন ও আলী হোসেনসহ স্থানীয় আরো নয়জন। এরপর থেকেই এ যুদ্ধকে কাটাখালী বা রাঙ্গামাটিয়া যুদ্ধ দিবস বলে অভিহীত করা হয়।

শহীদদের এ স্মৃতি আজো ভূলেননি স্বজনরা। স্বাধীনতা অর্জনের পর শহীদ নাজমুলের নামে ময়মনসিংহ কৃষি বিদ্যালয়ে একটি হল, নালিতাবাড়ীতে একটি কলেজ প্রতিষ্ঠা হয়েছে। আর মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৮ সালে শহীদ নাজমুলকে স্বাধীনতা পদক প্রদান করা হয়েছে। এর মধ্য দিয়ে ‘অপারেশন কাটাখালি’ ও রাঙ্গামাটিয়া যুদ্ধের সরকারী স্বীকৃতি মিলেছে।

দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে কাটাখালি’ ও রাঙ্গামাটিয়া যুদ্ধের স্মৃতি ধরে রাখতে স্বাধীনতার দীর্ঘ ৫১ বছর পর পুরোনো সেই সেতুটি সংরক্ষণে ইতোমধ্যে সংস্কার কাজসহ সেখানে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে। সেইসঙ্গে শহীদদের স্মৃতি সংরক্ষণের পাশাপাশি কাটাখালী ব্রিজ অঙ্গনে স্বাধীনতা উদ্যান প্রতিষ্ঠা ও ইতিহাস লিপিবদ্ধ করেছে জেলা প্রশাসন। বিনোদনের জন্য অনেকেই এ স্থানটা পছন্দ করে থাকেন।

জেলা প্রশাসক সাহেলা আক্তার জানান, মুক্তিযুদ্ধের স্মৃতিকে অম্লান ও স্মরনীয় করে রাখতে পার্কটি সৌন্দর্য বৃদ্ধি করা হয়েছে। মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত এ স্থানটিকে আরো উন্নয়ন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *