শেরপুরে রাস্তা বন্ধ করে দেয়াল তোলায় অবরুদ্ধ গ্রামবাসী

শেরপুরে রাস্তা বন্ধ করে দেয়াল তোলায় অবরুদ্ধ গ্রামবাসী

স্টাফ রিপের্টার: শেরপুরে চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দেয়াল তোলায় অবরুদ্ধ এক গ্রামের চার শতাধিক মানুষ। সদর উপজেলার চরপক্ষীমারী ইউনিয়নের দিকপাড়ায় স্থানীয় উপসহকারী কৃষি কর্মকর্তা শাহজাহান আলী গংরা রাস্তা বন্ধ করে দেয়াল তুলেছেন। এতে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে বিপাকে এলাকাবাসী।  এ নিয়ে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে।
সরজমিনে গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, প্রায় সাত বছর আগে শেরপুর সদর উপজেলার চরপক্ষীমারী ইউনিয়নের দিকপাড়া এলাকার স্থানীয়দের দেওয়া জমিতে রাস্তা করা হয়। এতে করে এ রাস্তা দিয়ে দীর্ঘদীন যাবত এলাকার চার শতাধিক মানুষ চলাচল করে আসছে। আর মাঠের উৎপাদিত বিভিন্ন ফসল এ রাস্তা দিয়েই আনা নেয়া করে আসছিলো। এখান দিয়েই বিভিন্ন বিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষার্থীরা তাদের শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত করে আসছিলো। কিন্তু হঠাৎ করে প্র‍ায় ১ মাস আগে ১৬ ডিসেম্বর এ রাস্তার শুরুতেই দিকপাড়ার বাসিন্দা উপসহকারী কৃষি কর্মকর্তা শাহজাহান আলী তার আত্মীয়দের নিয়ে রাস্তা বন্ধ করে দেয়। এতে বাধা দিলে টাকা দিয়ে এলাকার সন্ত্রাসীদের ভাড়া করে রাস্তার ওপর ইটের দেয়াল নির্মান করে শাহজাহান আলী। এরপর থেকেই ওই এলাকার মানুষ বন্দিজীবন যাপন করে আসছে। প্রায় ৭ বছর আগে স্থানীয়দের দানকৃত জমি দিয়ে এলাকার সকলের সহযোগিতায় তৈরি করা প্রায় ৩ কিলোমিটার রাস্তাটি বন্ধ হয়ে যাওয়ায় এলাকার অন্তত একশ পরিবার অবরুদ্ধ হয়ে অসহায় অবস্থায় দিনাতিপাত করছে।
ইউপি সদস্য হালিমা বেগম বলেন, আমরা এলাকার মানুষের দানের জমিতে প্রায় তিন কিলোমিটার রাস্তা নির্মান করেছি। বিএস শাহজাহান মাস্তান ভাড়া করে এনে রাস্তাটি বন্ধ করে দিয়ে দেয়ার তুলেছে। এতে করে দীর্ঘ ২ মাস যাবত গ্রামের লোকজন গৃহবন্দি, বাড়ি থেকে কোথাও বের হতে পারছেন না।
কৃষক হাসেম আলী বলেন, আমরা জমিতে ফসল করছি বাজারে নিয়ে গিয়ে বেচমু তাও পাইতাছি না। রাস্তা বন্ধ কোন দিক দিয়া নিয়া যামু। আমরা প্রসাশনের কাছে আমাগো রাস্তা খুইলা চাই।
রাসেল মিয়া বলেন, থানা থেকে পুলিশ আইসা সরেজমিনে তদন্ত কইরা গেছে। এখন পর্যন্ত তারা কোনো পদক্ষেপ নিলো না। এহন নিরুপায় হয়ে মানববন্ধনে করতাছি বাধ্য হয়েছি।
মিজানুর রহমান বলেন, আমরাও চলাচল করবার পারতাছিনা। আমাগো পোলা পানগুইলা স্কুলে যাবার পাইতাছেনা। আমরা রাস্তাডা খুইলা চাই।
শিক্ষার্থী হাসান মিয়া বলে, আমাদের আসা যাওয়ার রাস্তা বন্ধ তাই স্কুলে যেতে পারছি না। আমরা চাই রাস্তাটা খুলে দিক।
অভিযুক্ত শাহজাহান আলী বলেন, এ রাস্তা আগে ছিলো। এখন আর রাস্তা দেয়া হবে না। এটা আমার ক্রয়কৃত জমি আমি এখানে রাস্তা দিবো না।
শেরপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এমদাদুল হক জানান, এ বিষয়ে আমরা অভিযোগে পেয়েছি। আমরা উভয় পক্ষকেই ডেকেছিলাম। আমরা চেষ্টা করছি বিষয়টি মিমাংশা করার জন্য। তিনি স্থানীয়
জনপ্রতিনিধিদের সহযোগিতা কামনা করেন।
সদর উপজেলা চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম জানান, এ বিষয়টি নিয়ে আমি দু’পক্ষর সাথে কথা বলেছি। ঘটনাস্থলে গিয়েছিলাম। তাদের দুপক্ষকে নিয়ে বসে বিষয়টি মিমাংসা করার চেষ্টা করছি।
৮ ফেব্রুয়ারী বৃহস্পতিবার বিকেলে চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দেয়ার প্রতিবাদে মানববন্ধন করেছেন অবরুদ্ধ এ এলাকার লোকজন। শেরপুর সদর উপজেলার চরপক্ষিমারী ইউনিয়নের দিকপাড়ায় শেরপুর টু জামালপুর মহাসড়কে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *